Fruits For Weight Loss : এই ফল ডায়াটে রাখলেই দ্রুত কমবে ওজন
Fruits For Weight Loss

কলকাতা : ফল আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রাখে। স্বাস্থ্য থেকে শুরু করে সৌন্দর্য প্রতিটি সমস্যার সমাধান রয়েছে ফলে। আপনিও যদি ওজন কমানোর কথা ভাবেন তাহলে ডায়েটে প্রচুর ফল রাখুন। ওজন কমাতে (Weight Loss) কী কী ফল রাখবেন দেখে নেওয়া যায়। যার সাহায্যে সহজেই ওজন কমানো যায়।

কম গ্লাইসেমিক ইনডেক্স (GI) ফল বেঁছে নিন 

কম গ্লাইসেমিক ইনডেক্স আছে এমন ফল বেছে নিন, যেমন বেরি, চেরি, আপেল এবং নাশপাতি। এই ফলগুলি রক্ত সঞ্চালনে ধীরে ধীরে চিনি ছেড়ে দেয়, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ওজন বৃদ্ধিতে অবদান রাখে এমন স্পাইক প্রতিরোধে সহায়তা করে।

প্রোটিন মিশ্রিত ফল খান

আপনার ফল খাওয়াকে আরও সুষম এবং উপকারী করতে প্রোটিন-সমৃদ্ধ খাবারের সঙ্গে ফল খান। দই, পনির বা ফলের মতো প্রোটিন-সমৃদ্ধ খাবারের সঙ্গে এক মুঠো বাদাম খেলে খিদে নিয়ন্ত্রণে থাকে।

খালি পেটে ফল খাওয়া থেকে বিরত থাকুন

অনেকেই মনে করেন ফল স্বাস্থ্যকর এবং যে কোনো সময় খাওয়া যেতে পারে। তবে ফল খালি পেটে খাওয়া উচিত নয় কারণ এটি রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করতে পারে। তাই সুষম খাদ্যের খাবার বা স্ন্যাক সহ ফল খান, যার মধ্যে প্রোটিন এবং গোটা শস্য রয়েছে।

আরও পড়ুন :  Price Hike: দিল্লি, উত্তরপ্রদেশে আকাশছোঁয়া টমেটোর দাম, সমস্যায় সাধারণ মানুষ

জুসের পরিবর্তে গোটা ফল খান 

সবসময় ফলের রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে পুরো ফলের তুলনায় এগুলিতে ফাইবারের অভাব থাকে, যেখানে চিনি এবং ক্যালোরি বেশি হতে পারে।