Winter Seasonal Fruits: শীতে স্বাস্থ্য ভালো রাখতে সকালে খাদ্য তালিকায় কী কী ফল রাখবেন? আসুন জেনেনি
Winter Fruits (Photo Credit: Pixabay)

প্রতি বছরের মতো এ বছরেও গুটি গুটি পায়ে শীতের প্রবেশ ঘটছে। শিশির ভেজা ঘাস, কুয়াশা ভরা আকাশ যা মনের মধ্যে একটা  আনন্দের সৃষ্টি করে ।  শীতে  আমাদের নানা অনুষ্ঠান, ঘুরতে যাওয়া আরো অনেক কিছু লেগেই থাকে। তবে এই আনন্দের মধ্যে সঙ্গী হয়ে ওঠে নানা অসুস্থতা। তবে প্রথম থেকে নানা সাবধানতা অবলম্বন করলে নানা রোগ প্রতিরোধ করা সম্ভব। শীতকালীন প্রচুর পরিমাণে  নানারকমের  মৌসুমি ফল হয় যেমন- কমলালেবু , কুল, স্ট্রবেরি, কিউই, ডালিম, আপেল আরো কিছু। এই ফল যেমন খেতে সুস্বাদু তেমনি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ।আসুন জেনে নেওয়া যাক এই সকল ফলের উপকারিতা-

কমলালেবু- শীতকালে মৌসুমি  ফল মধ্যে একটি ফল হল কমলা লেবু।  কমলা লেবুতে থাকে ভিটামিন সি, ফাইবার, ফোলেট, পটাশিয়াম ও থায়ামিন। কমলালেবু খেলে নান রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে। সর্দি- কাশি কমে, কডনির সমস্যা , ব্লাড সুগার, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি রোগ নিয়ন্ত্রন করতে সাহায্য করে ।

 

কুল-  কুল হল আর একটি শীতকালীন ফল। এতে থাকে ভিটামিন এ, সি এবং কে, তামা, ম্যাঙ্গানিজ , ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের   যা আপনার   হজম শক্তি বাড়ায় , রক্ত সঞ্চালন এবং হার্টের স্বাস্থ্য উন্নতি করতে সাহায্য করে ।

 

স্ট্রবেরি-  স্ট্রবেরি একটি সুস্বাদু একটি শীতের ফল। যা খেতে খুব ভালো এবং স্বাস্থ্যের জন্য খুব উপকারী । স্ট্রবেরি ফোলেট, ম্যাঙ্গানিজ , ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের যা   আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রন করে।

কিউই- শীতকালে সাধারণত আমাদের ত্বক খুব রুক্ষ শুষ্ক হয়ে যায়। সেই ক্ষেত্রে কিউই ফল আমাদের দেহের ত্বকের জন্য খুবই উপকারী।  কিউই মধ্যে থাকে ভিটামি সি, আয়রন, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম , ক্যালসিয়াম, ফসফরাস , কপার ,জিঙ্ক  এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

আপেল-  আপেল একটি সুস্বাদু এবং স্বাস্থ্যবান ফল যা আপনার হার্ট অ্যাটাক এবং ডায়বেটিসের ঝুকি কমায়। আপেলে প্রচুর পরিমাণে  অ্যান্টিঅক্সিডেন্টের থাকে।

ডালিম- ডালিম ফলে থাকে অনেক ফাইবার যা আপনার হজম শক্তি বাড়ায়, এবং অ্যান্টিঅক্সিডেন্টের থাকে যা  হৃদযন্ত্রের সমস্যা নিয়ন্ত্রের সাহায্য করে এবং আপনার ক্যানসারের ঝুঁকি কমায় ।