Styrene Gas Leak in Vizag: স্টাইরিন গ্যাস কী? কতটা ক্ষতিকর মানবদেহের জন্য?
স্টাইরিন গ্যস লিক Photo Credits: @GummallaSrijana | Twitter

বিশাখাপটনম, ৭ মে: রাসায়নিক গ্যাস লিককে কেন্দ্র করে আতঙ্ক ছড়াল অন্ধ্রপ্রদেশের বিশাখাপটনমে (Visakhapatnam)। সেখানকার আরআর ভেঙ্কটাপুরম গ্রামে রয়েছে এল জি পলিমারস ইন্ডাস্ট্রি (LG Polymers Industry)। বৃহস্পতিবার সকালে সেখান থেকেই বিষাক্ত রাসায়নিক গ্যাস লিক হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত শিশু-সহ ৮ জনের মৃত্যু হয়েছে। গ্যাস লিক হওয়ার সঙ্গে সঙ্গেই কারখানা লাগোয়া এলাকার বাসিন্দাদের চোখ জ্বলতে শুরু করে। শ্বাসকষ্টও শুরু হয়ে যায়। সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট বলছে, খবর পেয়েই আক্রান্তদের তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ, দমকল ও অ্যাম্বুলেন্স। স্থানীয় প্রশাসন ও নৌবাহিনীর কর্তারা এল জি পলিমার ইন্ডাস্ট্রি লাগোয়া পাঁচটি গ্রামের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছেন। প্রায় ২০০ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাঁদের ভর্তি করা হয়েছে বিশাখাপত্তনমের কিং জর্জ হাসপাতালে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল সেখানে পৌঁছে উদ্ধার কার্য চালাচ্ছে।

এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই রাসায়নিক কারখানায় মূলত পলিস্টার পলিথিন তৈরি হয়। সেই কাজে ব্যবহার করা হত স্টাইরিন (Styrene Gas) নামের গ্যাস। যা মানব শরীরের পক্ষে বিষাক্ত। সেই গ্যাল সিক করই বিপত্তি। আরও পড়ুন: Chemical Gas Leakage: বিশাখাপত্তনমের এলজি-র কারখানায় রাসায়নিক গ্যাস লিককে কেন্দ্র করে আতঙ্ক, এখনও পর্যন্ত শিশু-সহ মৃত ৩

স্টাইরিন কী?

স্টাইরিন (Styrene) হল একটি একধরনের প্লাস্টিক সুগন্ধযুক্ত হাইড্রোকার্বন যা অতিরিক্ত পলিমারাইজেশনের মাধ্যমে পলিস্টাইরিনের উৎপাদনের জন্য মোনোমার হিসাবে কাজ করে। স্টাইরিন রাসায়নিকভাবে এথাইলবেনজিন (ethenylbenzene) নামেও পরিচিত। এটি একটি সিন্থেটিক রাসায়নিক যা বর্ণহীন তরলের টেক্সচারযুক্ত। স্টাইরিন সাধারণত খাদ্য প্যাকেজিং, রাবার, প্লাস্টিক, নিরোধক, ফাইবারগ্লাস, পাইপ এবং অটোমোবাইল যন্ত্রাংশ তৈরিতে ব্যবহৃত হয়।

স্টাইরিনের ক্ষতিকর প্রভাব: স্টাইরিনের ক্ষতিকারক প্রভাবগুলির মধ্যে চোখ এবং ঝিল্লির তীব্র জ্বালা, শ্বাসকষ্ট। দীর্ঘমেয়াদে স্টাইরিন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষতি করে, যেমন মাথাব্যথা, ক্লান্তি, দুর্বলতা এবং হতাশা, শ্রবণশক্তি হ্রাস এবং পেরিফেরিয়াল নিউরোপ্যাথির উপর প্রভাব ফেলে।