Office Flirting Is Not Bad: অফিসে সহকর্মীর সঙ্গে একটু আধটু ফ্লার্টিং করলে কমবে কাজের ধকল!
প্রতীকী ছবি (Photo Credits: piqsels)

নিউ ইয়র্ক, ২৫ ডিসেম্বর: সারাদিন ল্যাপটপে চোখে বসে থাকেন। আর বাড়ি ফিরে একেবারে ঝিমিয়ে পড়েন। সাধারণ কর্মীদের এটা রোজনামচা। তবে অফিসে কাজের মধ্যেই সহকর্মীদের সঙ্গে একটু আধটু ফ্লাটিং (Flirting) আপনি করতেই পারেন। বেশি না হলেই হল। তাতে দোষের কিছু নেই। বরং তাতে কমতে পারে ধকল। গবেষকরা বলছেন, কর্মক্ষেত্রে একটু আধটু ফ্লার্টিং সহকর্মীকে আকর্ষণীয় (Attractive), সামাজিক এবং মনের দিক দিয়ে শক্তিশালী (Powerful) করে তোলে। তাতে অফিসের পরিবেশে কাজের চাপের ধকল (Stress) কমে।

তিনটি ভিন্ন গবেষণায়, ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির (Washington State University) ম্যানেজমেন্টের সহকারি অধ্যাপক লেয়া শেপার্ডের (Leah Sheppard) নেতৃত্বে একটি গবেষণা দল আবিষ্কার করেছে যে কর্মক্ষেত্রে অ-হয়রানকারী সামাজিক যৌন আচরণ (একেই ফ্লার্টিং বলে) উপভোগ করলে মনো সংযোগ বাড়ে (যেমন মানসিকভাবে শক্তিশালী বোধ করা , সামাজিক হওয়া এবং শারীরিকভাবে আকর্ষণীয় হওয়া)। যাতে চাপ এবং চাপের নেতিবাচক ফলাফল থেকে রক্ষা পাওয়া যায়। শেপার্ড এবং তাঁর সহ-লেখকরা "সামাজিক যৌন আচরণ" প্রাপ্তির অভিজ্ঞতা সম্পর্কে অ্যামেরিকা, কানাডা এবং ফিলিপিন্সের কয়েকশো কর্মীর উপরে সমীক্ষা বিশ্লেষণ করেছেন। আরও পড়ুন:  Christmas 2019: বড়দিনের উৎসবে মাতোয়ারা গোয়া,মধ্যরাতের প্রার্থনায় গির্জায় ভিড় বিদেশি পর্যটকদের

গবেষণাপত্রে লেখা হয়েছে, এই আচরণগুলি সবসময় রোমান্টিক আগ্রহের দ্বারা পরিচালিত হয় না এবং এমনকী বিপরীত লিঙ্গের সম্পর্কের ক্ষেত্রেও স্বভাবজাত আচরণ হিসাবে দেখা যায়। প্রথম সমীক্ষায়, গবেষকরা যৌন হয়রানির থেকে ধারণা এবং অভিজ্ঞতাগতভাবে পৃথক-অ-হয়রানকারী সামাজিক যৌন আচরণের একটি পরিমাপ নিয়েছেন। সমীক্ষায় বলা হয়েছে, আমরা সামাজিক যৌন আচরণের দুটি স্বতন্ত্র রূপ উদ্ঘাটিত করি - ফ্লার্টিং এবং যৌন কাহিনী বলা (একজন কর্মীর অতীতের যৌন অভিজ্ঞতা বা প্রেমমূলক কৌতুক ইত্যাদির বিষয়ে ব্যক্তিগত কথা শেয়ার করা ইত্যাদি)। সমীক্ষায় দেখা গেছে, অংশগ্রহণকারীরা যৌন গল্প বলার বিষয়ে মূলত নিরপেক্ষ ছিলেন। অনুসন্ধানে দেখা গেছে যে অংশগ্রহনকারীরা ফ্লাটিং বেশ ভালোভাবে উপভোগ করেছেন তাঁরা অনিদ্রা ও কাজের চাপের নেতিবাচক প্রভাব থেকে বেশি সুরক্ষিত। তবে অফিসের বসের মতে কেউ ফ্লাটিং করলে কর্মীরা তা পছন্দ করছেন না।