Mobile Phone In Toilet: প্রতি দিন টয়লেটে যাওয়ার সময় মোবাইল আপনার নিত্যসঙ্গী ? ক্ষতিকারক রোগ বাসা বাঁধছে শরীরে
Using Mobile In Toilet (Photo Credit: File Photo)

টয়লেটেও কী আপনি ফোন নিয়ে যান? প্রতি দিন টয়লেটে যাওয়ার সময় মোবাইল যদি আপনার নিত্যসঙ্গী হয়, তা হলে সাবধান! নিত্য দিনের এই অভ্যেস ডেকে আনতে পারে বড় বিপদ। ক্ষতিকারক রোগ বাসা বাঁধতে পারে শরীরে। এমনটাই মত বিশেষজ্ঞদের।

২০১৬ সালে একটি সমীক্ষায় দেখা গিয়েছে ৪১ শতাংশ অস্ট্রেলিয়ার বাসিন্দা এবং প্রায় ৭৫ শতাংশ আমেরিকাবাসী টয়লেটে ফোন ব্যবহার করেন। সেই তালিকায় রয়েছেন ভারতীয়রাও। শুধু মোবাইল নয়, অনেকে আবার তাঁদের ট্যাবলেটও নিয়ে যান টয়লেটে। গবেষকেরা জানাচ্ছেন, মোবাইলের কভার রাবারের তৈরি। সেখানে বাসা বাঁধে যাবতীয় ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটিরিয়া। বাথরুমের ফ্লাশ, কল বা দরজার লক ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দিলে সেখানেও জন্মাতে পারে সালমোনেল্লার মতো ভয়ঙ্কর ব্যাকটিরিয়া। যা থেকে হতে পারে টাইফয়েডের মতো রোগ।

চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ মমিনা তুরেগানো, যিনি টিকটক প্ল্যাটফর্মে "ডাক্তার মামিনা" নামে বিখ্যাত, তিনি বলেছেন যে মোবাইল ফোন ব্যবহার করার পদ্ধতি ত্বকের ক্ষতি করতে পারে।

তার প্রকাশ করা  ভিডিও ক্লিপগুলির একটিতে মমিনা  ব্যাখ্যা করেছেন, যে মোবাইল ফোনগুলি সর্বদা ব্যাকটেরিয়া দ্বারা আবৃত থাকে, উল্লেখ্য যে কখনও কখনও সেগুলি পাবলিক বাথরুমের চেয়েও বেশি দূষিত হয়।তিনি উল্লেখ করেছিলেন যে ফোনের প্রতিদিনের ব্যবহার, এবং কথা বলার সময় এটিকে মুখের সংস্পর্শে রাখা হয়, যার ফলে ত্বকে সেই দূষিত ব্যাকটেরিয়া স্থানান্তর করতে পারে এবং ত্বকের কিছু সমস্যা যেমন ব্রণ বা অন্য ত্বকের সমস্যা দেখা দিতে পারে।

কী ভাবে ছড়াতে পারে রোগ?

গবেষকেরা জানাচ্ছেন, টয়লেটের ভিজে পরিবেশে ব্যাকটিরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। ঠিক ভাবে হাত না ধোওয়া বা টয়লেট ব্যবহারের সময় সেই জায়গায় মোবাইল রাখার ফলে তাতে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই.কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটিরিয়া। ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মত ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে বলে মত বিশেষজ্ঞদের। টয়লেটে ব্যবহারের পর সেই ফোন আমরা বিছানায় বা খাবার জায়গায় রাখি এবং সেখানেও ব্যবহার করি।

চিকিৎসকরা জানাচ্ছেন, মোবাইলে বাসা বাঁধা এই ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটিরিয়া খাবারের সঙ্গে লালায় মিশে দ্রুত ছড়িয়ে পড়ে শরীরে। টয়লেট ব্যবহারের পর ঠিক ভাবে হাত না ধুয়ে মোবাইল ব্যবহার করেন অনেকে। তার থেকেই ছড়ায় রোগ। কোনও কোনও গবেষকের মতে, মোবাইল অন থাকলে এবং ক্রমাগত ব্যবহারের ফলে তার তাপমাত্রা এমনিতেই বেশি থাকে। এই তাপ ব্যাকটিরিয়াদের বৃদ্ধিতে সাহায্য করে।

Health, Toilet,Washroom ,Mobile Phone, Bacteria, Virus, টয়লেট