Menstrual Health: জলবায়ু পরিবর্তন কী মহিলাদের রজ:স্রাব সংক্রান্ত সমস্যা বাড়িয়ে দিচ্ছে?

নয়াদিল্লি : প্রাকৃতিক দুর্যোগের কারণে মহিলাদের স্বাস্থ্যের উপর বিভিন্ন ক্ষতিকারক প্রভাব পড়ছে, রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে (UN Report) এমটাই তুলে ধরা হয়েছে। প্রতিবেদনটিতে ভারতীয় মহিলা জানিয়েছেন ঘূর্ণিঝড় আমফান (Cyclone),  ও অনান্য প্রাকৃতিক দুর্যোগ কীভাবে তাঁদের স্বাস্থ্যের উপর ক্ষতিকারক প্রভাব ফেলেছে।

২০২০ সালের সুপার সাইক্লোন আমফান বহু মানুষের জীবন তছনছ করে দেয়। গৃহহারা হন  অসংখ্য মানুষ। আশ্রয়শিবিরে আশ্রয় নিতে হয় অনেককে। দক্ষিণ ২৪ পরগণার পাথরপ্রতিমা ব্লকের ক্ষেত্রমোহনপুর গ্রামের বাসিন্দা  বছর  ২৮ -এর  সুচিতা জানা, তাঁর পরিবারের সঙ্গে  সে সময় একটি ক্যাম্পে আশ্রয় নেন। ওই ক্যাম্পে আরও ৮০০ জন আশ্রয় নিয়েছিলেন। সেখানে জানা ও তাঁর পরিবার ২০ দিনের জন্য ছিলেন। এরপর কয়েক মাস পরেই জানার যোনিপথে সংক্রমণ  ধরা পড়ে।

জানা বলেন,  বিগত  ৬-৭  মাস ধরে তিনি  এই সংক্রমণে  ভুগেছেন। যে ক্যাম্পে  তাঁরা  আশ্রয়  নিয়েছিলেন সেখানে শত শত লোকের জন্য মাত্র ৪টি শৌচাগার ছিল। পুরুষ এবং মহিলা উভয়েই একই শৌচাগার ব্যবহার করেছিলেন।  এছাড়া  ওই শৌচাগার ব্যবহার করতেও  আমাদের  ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়াতে হত ।  ক্যাম্পে থাকার সময়  তাঁর  পিরিয়ড হয়,  সে সময়  তিনি  স্যানিটারি  ন্যাপকিন পাননি। ফলে তাঁকে  কাপড়ের  টুকরো  ব্যাবহার  করতে  হয়েছিল। কাম্পে জায়গা  খুব কম  হওয়ার কারণে  সেই কাপড়ের  টুকরো  গুলি ভালো  করে ধোঁয়া  বা শুকিয়ে নেওয়ার  সুবিধাও ছিল না।

জানা আরও জানান, তিনি কয়েকমাস  ধরে জেলার  ব্লক  হাপাতেলর  ওষুধ  খান,  কিন্তু তাতে তাঁর  স্বাস্থ্যের কোনও  উন্নতি না হওয়ায়,  অবশেষে  তিনি ৬  ঘণ্টার  রাস্তা পাড়ি দিয়ে কলকাতার  হাসপাতালে চিকিৎসা করান।

গত বছর  অসম রাজ্যের বেশ কিছু এলাকাতে  ব্যাপক  বন্যা  হয়। এই বন্যার  কারণে  কাজ হারান  বহু মানুষ। আসামের নগাঁও জেলার  বাসিন্দা ৩২ বছর বয়সী  মামু দাস জানার মতোই  সমস্যায়  পড়েছিলেন।  মামু  জানিয়েছেন,  কাজ হারিয়ে তাঁদের জীবন বিপন্ন হয়ে পড়ে।  প্রতিদিনের খাবার জোগাড় করতেই তাঁরা হিমসিম খেয়ে পড়ছিলেন। তিনি বলেন, সে সময় দোকান থেকে ধারে স্যানিটারি ন্যাপকিন  নিতাম।

বেঙ্গল অবস্টেট্রিক অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটির ভাইস প্রেসিডেন্ট ডাঃ বাসব মুখোপাধ্য়ায় বলেন, প্রাকিতিক দুর্যোগের  কারণে যে মহিলাদের  ক্যাম্পে আশ্রয় নিতে হয়েছিল,  তাঁরা পরিছন্নতার  সুযোগ পাননি। ফলে অনেকেরই  যোনিপথে সংক্রমণ সৃষ্টি  হয়েছে । এর ফলে অনেকের মাসিক প্রক্রিয়ার  সময় পাল্টে গিয়েছে, কারও  কারও কয়েক মাস  ধরে পিরিয়ড বন্ধও হয়েছে।