COVID-19 Affects Sperm Quality: কোভিড সংক্রমণ কি নষ্ট করে দিচ্ছে বীর্যের শুক্রাণু? প্রশ্নের মুখে প্রজনন ক্ষমতা, জেনে নিন কী বলছেন গবেষকরা

করোনা ভাইরাসের (Corona virus) সংক্রমণ প্রভাবিত করতে পারে বীর্যের শুক্রাণুর গুণমান ও সংখ্যা। কোভিড-১৯ (COVID-19) মহামারী পুরুষ প্রজনন ক্ষমতার উপর প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন গবেষকরা। চীনা গবেষকদের একটি দল কোভিড-১৯ সংক্রমণের স্বল্প-মেয়াদী এবং অপেক্ষাকৃত দীর্ঘমেয়াদী প্রভাবগুলির উপর গবেষণা শুরু করেছিলেন। তাঁরা বীর্যের শুক্রাণুর গুণমান ও সংখ্যা অনুযায়ী মোট ৮৫ জন পুরুষকে নিয়ে এই গবেষণা শুরু করেন। ২০২২ সালের জুন থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত গুইলিন পিপলস হাসপাতালে (Guilin People's Hospital) বীর্য মূল্যায়ন করা হয় তাঁদের।

তিনটি নির্দিষ্ট সময়সীমা অনুযায়ী এই গবেষণা করা হয়। কোভিড সংক্রমণের ৩ মাসের মধ্যে, কোভিড সংক্রমণের ৬ মাসের মধ্যে এবং কোভিড সংক্রমণ থেকে সুস্থ হওয়ার ৩-৬ মাসের মধ্যে। এই গবেষণা থেকে জানা গিয়েছে, সংক্রমণের পরে শুক্রাণুর ঘনত্ব ও সংখ্যা আগের তুলনায় উল্লেখযোগ্যভাবে কমে যায়। তবে সুস্থ হওয়ার সময়কালে, শুক্রাণুর ঘনত্ব, সংখ্যা, গতিশীলতা এবং স্বাভাবিক আকার উল্লেখযোগ্যভাবে ফের বৃদ্ধি পায়।

গবেষকদের মতে, কোভিড সংক্রমণ কমিয়ে দিতে পারে শুক্রাণুর সংখ্যা। গবেষণার তিনটি সময়কাল তুলনা করলে, শুক্রাণুর ঘনত্বের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পার্থক্য দেখতে পাওয়া যায়। কিন্তু সংক্রমণ মুক্ত হওয়ার পর ধীরে ধীরে স্বাভাবিক স্তরে ফিরে আসার সম্ভাবনাও রয়েছে।