হাড়, দাঁত ও মাংসপেশি মজবুত করার জন্য ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ। শরীরের কিছু এনজাইম এবং হরমোনের বিকাশেও প্রয়োজন হয় ক্যালসিয়ামের। তবে ক্যালসিয়ামের নাম শুনলেই মনে আসে দুধ বা দুধের তৈরি জিনিস, যেমন দই ও পনির। সাধারণত দুগ্ধজাত দ্রব্যে ভালো পরিমাণে ক্যালসিয়াম থাকে, তবে দুগ্ধজাত খাবার ছাড়াও আরও অনেক খাবার রয়েছে যা ক্যালসিয়াম সমৃদ্ধ। এই ধরনের খাবার শরীরকে আয়রনের মতো শক্ত করে। চলুন জেনে নেওয়া যাক এমনই ৩টি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের বিষয়ে...

বাদাম

বাদাম খেলে মস্তিষ্ক তীক্ষ্ণ হওয়ার পাশাপাশি হাড়ও মজবুত হয়। মাত্র ১ কাপ আস্ত বাদামে থাকে ৩৮৫ মিলিগ্রাম ক্যালসিয়াম। বাদাম শরীরে শক্তির যোগান দেয়। তবে বাদামে ক্যালোরি এবং চর্বিও রয়েছে, তাই সীমিত পরিমাণে খাওয়া উচিত।

সয়াবিন

সয়াবিন থেকে তৈরি টফু ক্যালসিয়ামের ভান্ডার। আধা কাপ টফুতে পাওয়া যায় ২৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম। বিভিন্ন ব্র্যান্ডের টফুতে ক্যালসিয়ামের পরিমাণ হতে পারে ভিন্ন ভিন্ন, তবে এটি খেলে শরীরে অনেক উপকার হয়।

চিয়া বীজ 

চিয়া বীজ দেখতে আকারে ছোট, ক্যালসিয়াম সমৃদ্ধ। চিয়াতে উপস্থিত বোরন শরীরে ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম বিপাক করতে সাহায্য করে, যার ফলে হাড় ও পেশী মজবুত হয়। এছাড়া ক্যালসিয়ামের জন্য ব্রকলি, কমলালেবু, সূর্যমুখীর বীজ, তিলের বীজ এবং মিষ্টি আলু খাওয়া যেতে পারে।