Black Carrot Benefits: কালো গাজর খেলে ওজন কমবে দ্রুত, জেনে নিন অনান্য উপকারিতা সম্পর্কে
Black Carrot (Photo Credit: Pixabay)

গাজর আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গাজর (Carrot) মূলত শীতকালে উৎপাদিত একটি সবজি (Vegetable) হলেও সারা বছরই বাজারে পাওয়া যায়। শীতকালে গাজরের হালুয়া পেলে তো শীতের মজা দ্বিগুণ বেড়ে যায়। এই ঋতুতে শরীর সুস্থ রাখতে খাদ্যতালিকায় গাজর  অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। আবার অনেকে সবজি বা সালাদেও গাজর ব্যবহার করেন। আমরা সাধারণত লাল এবং কমলা গাজর খেয়ে থাকি, কিন্তু আপনি কি কখনো কালো গাজর (Black Carrot) খেয়েছেন? এটি লাল ও কমলা গাজরের চেয়ে অনেক বেশি উপকারী। কালো গাজরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ক্যান্সারের মতো মারণ রোগ প্রতিরোধেও সহায়ক। কালো গাজরের অন্যান্য উপকারিতাগুলো জেনে নেওয়া যাক।

দেখুন ভিডিও 

চোখের জন্য উপকারী

আজকাল অল্প বয়সেই মানুষের চোখ দুর্বল হয়ে যায়, তাই আপনার খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ খেয়াল রাখা উচিত। কালো গাজর খেলে দৃষ্টিশক্তি ভালো হয়। এতে রয়েছে অ্যান্থোসায়ানিন যৌগ যা চোখের অনেক রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে

কালো গাজর ওজন কমাতে সাহায্য করে। এটি অনেক পুষ্টিগুণে ভরপুর। এটিতে কম ক্যালোরি রয়েছে। আপনি এটি সালাদেও ব্যবহার করতে পারেন। আরও পড়ুন: Vegetables: আপনিও কি সপ্তাহের সবজি একবারে কেনেন? তাহলে মৌসুমি সবজি সংরক্ষণের সঠিক উপায় জানুন

হজমের জন্য উপকারী

কালো গাজর খাওয়া হজমে সাহায্য করে। এতে উচ্চ ফাইবার উপাদান রয়েছে। এছাড়া এটি শরীরের খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।

ফোলাভাব কমাতে সাহায্য করে

কালো গাজরে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ডায়াবেটিস, হৃদরোগ এবং ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। শরীর সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় কালো গাজর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।