Buddha Purnima 2020 Bengali Wishes: শুভ বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছাপত্রগুলি আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের পাঠান WhatsApp Messages, Quotes & SMS-র মাধ্যমে

বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima)। যা বুদ্ধজয়ন্তী নামেও পরিচিত। এই দিনটিতে বিশ্বের সকল বুদ্ধ ধর্মালম্বীরা উৎসব পালনে মেতে ওঠেন। গৌতম বুদ্ধের জন্ম উপলক্ষ্যে এই দিনটি পালন করা হয়। বৈশাখ মাসের পূর্ণিমা তিথির প্রথম দিনে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়। বিশ্বের সমস্ত বুদ্ধ মন্দির সেজে ওঠে এদিন। জাতীয় ছুটি ঘোষণা করা হয় এই দিনটিতে এবং গৌতম বুদ্ধের পুজো করা হয়। ২০২০-তে ৭ মে বুদ্ধ পূর্ণিমা পালিত হবে। কথিত আছে, স্বাভাবিক, সৎ ও অহিংস জীবনযাপনে গৌতম বুদ্ধ তাঁর অনুরাগীদের পঞ্চশীল তত্ত্ব মেনে চলতে বলেছিল। এই তত্ত্ব মেনে চললে মানুষ সমস্ত দু:খ, দুর্দশা থেকে মুক্তি পাবে সহজেই।  এই শুভ দিনে অনেকেই দান-পুণ্য থেকে শুরু করে ধর্মকর্ম সংক্রান্ত অনেক কাজ করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, বুদ্ধকে ভগবান বিষ্ণুর অবতার বলে মনে করা হয়।

বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা

শুভ বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা

শুভ বুদ্ধ পূর্ণিমা

বুদ্ধ পূর্ণিমার শুভকামনা

বুদ্ধং শরনং গচ্ছামি

বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা

২০২০ সালে বুদ্ধ পূর্ণিমা তিথি শুরু হবে ৬ মে, ৭ টা বেজে ৪৪ মিনিটে। পূর্ণিমা তিথি শেষ হবে ৭ মে, ৪ টে বেজে ১৪ মিনিটে। পুরাণ অনুযায়ী, বৈশাখী পূর্ণিমা তিথিকে পবিত্র বলে মনে করা হয়। এই পূর্ণিমাতেই ধর্মরাজকে পুজো করার রীতি রয়েছে। বিশ্বাস করা হয় যে, ব্রহ্মদেব এই দিনে কালো এবং সাদা তিল তৈরি করেছিলেন। তাই এই দিনে পুজোতে ব্যবহার করা হয় এগুলো। যদিও লকডাউনের জেরে এবার কোও ভক্তই পুজো দিতে মন্দিরে যেতে পারবেন না। তবে বাড়িতে করা যেতে পারে এই পুজো।