Durga Puja 2020 Special Food Recipe: তপসে ফ্রাই থেকে ফিরিঙ্গি ফ্রাই! দেখে নিন মজাদার কিছু দুর্গাপুজো স্পেশাল রেসিপি
(Picture Credits: Pixabay)

বাঙালির পুজো মানেই ভুড়িভোজ। তবে অন্যান্যবারের মত এবারের পুজো একটু আলাদা। করোনার ভয়ে অনেকেই নিজেদের বাড়িতে বন্দি রেখেছেন। আরও একটু সাবধানি হতে পুরোপুরিই এড়িয়ে চলুন বাইরের খাবারও। তার বদলে পরিবারের সকলে মিলে বাড়িতেই করুন হরেকরকম রান্নার আয়োজন।  এবার ঘরে বসেই খেয়ে নিন স্পেশাল কিছু রেসিপি, সপ্তমী-অষ্টমী-নবমী-দশমীতে ভাগ করে নিন খাবার তালিকা।

তোপসে ফ্রাই

মাছ ভাল করে জলে ধুয়ে লেবুর রস, নুন, লঙ্কা বাটা, আদা-রসুন বাটা দিয়ে মেখে রাখতে হবে। জল দিয়ে বেসনের মিশ্রণ তৈরি করে কড়াইয়ে তেল গরম করে ম্যারিনেট করা মাছ বেসনে এবং বিস্কুটের গুড়ো দিয়ে মাখিয়ে ভেজে নিতে হবে। ব্যাস! তৈরি আপনার মুচমুচে তোপসে ফ্রাই।

চিতল মাছের কালিয়া

কড়াইয়ে তেল দিয়ে আদা, নারকেল, কাজু, জিরে বাটা, টমেটো পিউরি দিয়ে ভাল করে কষাতে। কষানো শেষ হলে এরপর তাতে জল দিতে হবে। জল ফুটে উঠলে নুন-হলুদ দিয়ে ম্যারিনেট করা মাছ দিয়ে আবার ভাল করে ফোটাতে হবে। মাছগুলো ভাল করে ফুটে গেলে এবং জল কিছুটা টেনে এলে তাতে অল্প দুধ দিয়ে ঢেকে ঢেকে রান্না করতে হবে। একেবারে শেষ ধাপে ঘি, গরম মশলা দিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

মাংসের ভুনা খিচুড়ি

প্রথমে মাংসটাকে ভাল করে ধুয়ে নিতে হবে। মাংস ধুয়ে এরপর ছোট ছোট পিস করে কেটে তাতে আদা-রসুন-পেঁয়াজ বাটা দিয়ে ২-৩ ঘণ্টা ম্যারিনেট করতে হবে। এরপর তেল গরম করে তাতে ম্যারিনেট করা মাংস ঢেলে দিতে হবে এবং ভাল করে কষিয়ে ভেজে নিতে হবে সেগুলো। কষানো হয়ে গেলে চাল ধুয়ে মাংসের সঙ্গে তেজপাতা, গরম মশলা, কাঁচা লঙ্কা, নুন দিয়ে পরিমাণ মত জল দিয়ে রান্না করতে হবে। জল ঘন হয়ে গেলে ঘি দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ইলিশ ফিরিঙ্গি ফ্রাই

জোড়াসাঁকো ঠাকুর পরিবারের অন্যতম জনপ্রিয় খাবার এটি। ইলিশ মাছে আদা-রসুন-পেঁয়াজ বাটা, ভিনিগার, নুন আর গোলমরিচ মাখিয়ে ৪৫ মিনিট ফ্রিজে রাখুন। ময়দা গুলে ম্যারিনেট করা মাছগুলো অল্প অল্প ডুবিয়ে বিস্কুটের গুড়ো দিয়ে ছাঁকা তেলে ভাজতে হবে। তাহলেই তৈরি আপনার ফিরিঙ্গি ফ্রাই। বিকেলে চায়ের সঙ্গে একেবারে জমে যাবে এই খাবার।