Placement In IIT Kharagpur: পাঁচজন পড়ুয়া পেলেন ১ কোটি টাকার বেশি বেতনের চাকরির প্রস্তাব
খড়গপুর IIT (Photo Credits: iitkgp.ac.in)

খড়গপুর IIT-তে শুরু হয়েছে ফাইনাল প্লেসমেন্ট (Final Placement)। পাঁচদিন ধরে চলছে সেই প্রক্রিয়া। তারমধ্যেই মেধা তালিকায় শীর্ষে থাকা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (Indian Institute Of Technology) পাঁচজন পড়ুয়া পেলেন ১ কোটি টাকারও বেশি বেতনের চাকরির প্রস্তাব (Job Offer)। এবার মোট ২ হাজার ৫জন ছাত্র-ছাত্রী প্লেসমেন্ট পেয়েছেন। যাদের মধ্যে ৫০ শতাংশ পড়ুয়া চাকরির প্রস্তাব পেয়েছেন। তাদের মধ্যে আবার আগেই চাকরি পেয়েছেন ২৮০ জন।

বিশ্বের সমস্ত নাম করা সংস্থা চাকরির প্রস্তাব নিয়ে জমা হয়েছে খড়গপুর IIT-তে। যারমধ্যে আমেরিকার সংস্থাগুলির তুলনায় ৫০ শতাংশ সংস্থা জাপানের। এক আধিকারিক এই প্রসঙ্গে জানিয়েছেন, মঙ্গলবার থেকে শুরু হয়েছে প্লেসমেন্ট। এবার মোট ১৪৪টি সংস্থা এসেছে IIT-তে চাকরির প্রস্তাব নিয়ে। এগুলির মধ্যে রয়েছে, আমেরিকান সংস্থা মাইক্রোসফ্ট (Microsoft), উবার এবং পেপ্লে-এর মত সংস্থার নাম। তিনি আরও বলেন, ২০১৭ এবং ২০১৮ সালে মোট ২৬ জন পড়ুয়া ৪৪টি সংস্থার থেকে চাকরির প্রস্তাব পেয়েছিলেন। তারমধ্যে বড় অংশের প্রস্তাব এসেছিল জাপানি সংস্থার তরফে। আরও পড়ুন: Rohingyas Spreading AIDS: অবাধ যৌনচারে AIDS ছড়াচ্ছে রোহিঙ্গারা

অন্য আর এক আধিকারিক বলেন, এই বিশ্বমন্দার বাজারে এখন বিশ্বের বড় সংস্থাগুলি তাদের পড়ুয়াদের চাকরির প্রস্তাব দিচ্ছে। এখন পর্যন্ত চলতি প্লেসমেন্টে এক হাজার পড়ুয়া চাকরির প্রস্তাব পেয়ছেন। যারমধ্যে ৬০ শতাংশ সংস্থা সফ্টওয়্যার (Software) অ্যানালিসিস্ট ভিত্তিক। ৩০ শতাংশ অন্য তথ্য-প্রযুক্তি সংস্থা এবং ১০ শতাংশ ব্যাংকিং ভিত্তিক সংস্থা। এছাড়াও রয়েছে নামিদামি আবাসন, ইসপাত, কয়লা, সিমেন্ট প্রস্তুতকারী সংস্থার নাম।