Yamuna Chhath 2024: যমুনা ছট কবে? কেন পালিত হয় যমুনা ছট? জেনে নিন বিস্তারিত...

চৈত্র মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে পালিত হয় যমুনা ছট। মথুরা, বৃন্দাবন এবং গুজরাটে খুব জাঁকজমকপূর্ণভাবে পালন করা হয় এই উৎসব। কথিত আছে এই দিনে পৃথিবীতে অবতরণ করেছিলেন দেবী যমুনা। তাই এই দিনটি যমুনা জয়ন্তী নামেও পরিচিত। যমুনা ভারতের অন্যতম পবিত্র নদী। মান্যতা রয়েছে, যমুনা ছটের দিন যমুনা নদীতে স্নান করলে যমের অত্যাচারের সম্মুখীন হতে হয় না। চলুন এবার জেনে নেওয়া যাক ২০২৪ সালে যমুনা ছট কবে এবং এই দিনের গুরুত্ব।

পৌরাণিক কাহিনী অনুযায়ী, ভগবান শ্রী কৃষ্ণের স্ত্রী হিসেবে মনে করা হয় দেবী যমুনাকে। এই যমুনা ছট চৈতি ছট নামেও পরিচিত। ২০২৪ সালে চৈত্র মাসের কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথিতে পালিত হবে যমুনা ছট। চৈত্র মাসের কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথি শুরু হবে ১৩ এপ্রিল দুপুর ১২:০৪ মিনিটে এবং শেষ হবে ১৪ এপ্রিল সকাল ১১:৪৩ মিনিটে। উদয়তিথি অনুযায়ী যমুনা ছট পালন করা হবে ১৪ এপ্রিল। এই দিনে সূর্যোদয়ের আগে যমুনা নদীতে স্নান করে যমুনা পুজো করার প্রথা রয়েছে। যমুনা স্নানের শুভ সময় সকাল ০৪:৪৭ মিনিটে শুরু হয়ে শেষ হবে ০৫:১২ মিনিটে।

হিন্দু ধর্মে, গঙ্গাকে মনে করা হয় জ্ঞানের দেবী এবং যমুনাকে মনে করা হয় ভক্তির সাগর। দেবী যমুনাকে সূর্য ও ছায়ার কন্যার পাশাপাশি মনে করা হয় মৃত্যুর অধিপতি যমরাজ ও শনিদেবের বোন।মান্যতা রয়েছে যে যমুনাকে যমরাজ বর দিয়েছিলেন যে যেই ব্যক্তি যমুনা নদীতে স্নান করবে তাকে যেতে হবে না যমলোকে। এই কারণেই যমুনা জয়ন্তীর দিন বা যমুনা ছটের দিনে বহু মানুষ যমুনা নদীতে স্নান করে। এছাড়াও কথিত আছে যে যমুনা নদীতে স্নান করলে পাপ মুক্ত হওয়া যায়।