Saraswati Puja 2024 Date and Time: কবে পড়েছে সরস্বতী পুজো? জেনে নিন পুজোর তারিখ এবং সময়

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পড়ে বসন্ত পঞ্চমী। এই দিন পুজো করা হয় জ্ঞান, বিদ্যা, সঙ্গীত ও শিল্পের দেবী সরস্বতীর। এই দিনটির পড়ুয়া ও যেকোনও শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জেনে নেওয়া যাক ২০২৪ সালে কোন দিন পড়েছে সরস্বতী পুজো এবং পুজোর শুভ সময় কখন (Saraswati Puja 2024 Date and Time)।

সাধারণত ১৪ ফেব্রুয়ারি দিনটি ভ্যালেন্টাইনস ডে হিসেবেই পরিচিত। ২০২৪ সালে এই ভ্যালেন্টাইনস ডে-র দিনই পুজো হবে দেবী সরস্বতীর। পঞ্জিকা অনুসারে, সরস্বতী পুজোর সময় শুরু হবে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ১৩ ফেব্রুয়ারি দুপুর ০২:৪১ মিনিটে এবং শেষ হবে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২:০৯ মিনিটে। পঞ্চমীর দিন সকালে সম্পন্ন করা হয় সরস্বতী পুজো। তাই ১৪ ফেব্রুয়ারির দিন সকাল ৭:০০ - ১২:৩৫ পর্যন্ত সরস্বতী পুজোর জন্য সবথেকে ভালো সময়।

সাধারণ নিয়ম অনুযায়ী পুজো হলেও বেশ কয়েকটি সামগ্রির প্রয়োজন হয়। যেমন- আমের মুকুল, দোয়াত- খাগের কলম, বই ও বাদ্যযন্ত্রাদি, পলাশ ফুল। স্কুল- কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাগদেবীর আরাধনার করা হয়। এমনকি পাড়ায় পাড়ায় ধুমধাম করে সরস্বতী পুজো করতে দেখা যায়। এদিন ছোট থেকে বড় সকলেই পুজোর আনন্দে মেতে ওঠে।