Ahoi Ashtami 2023: অহোই অষ্টমীর কবে? জেনে নিন তারিখ, শুভ সময় ও গুরুত্ব
Ahoi Ashtami (File Image)

কলকাতা: মায়েরা তাঁদের সন্তানদের দীর্ঘায়ু কামনা করে অহোই অষ্টমী (Ahoi Ashtami 2023) উপবাস করেন। বিশ্বাস করা হয় এই দিনের ব্রত পালনে সন্তানদের জীবনের যাবতীয় সমস্যা দূর হয়। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে অহোই অষ্টমী উপবাসের পুণ্য ফল দ্বারা সন্তান লাভের ইচ্ছা পূরণ হয়।

এবছর আহোই অষ্টমীর দিন ও শুভ সময় জানুন-

৫ নভেম্বর পালিত আহোই অষ্টমী। এবছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শুরু হবে এদিন রাত ১২ টা ৫৯ মিনিট থেকে এবং ০৬ নভেম্বর রাত ০৩ টে ১৮ মিনিটে শেষ হবে। পুজোর শুভ সময় হবে বিকেল ০৫ টা ৪২ মিনিট থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। আরও পড়ুন: Unique Rangoli Designs 2023: দীপাবলিতে এই রঙ্গোলী নকশা দিয়ে সাজিয়ে তুলুন আপানার ঘর, দেখে মুগ্ধ হবে সকলে

এই দিনে মহিলারা উপবাস করেন শিব ও মাতা পার্বতীর পূজা করেন।সন্তানদের দীর্ঘায়ু ও সুখী জীবন কামনা করেন।এদিন শিব-পার্বতী ছাড়াও ভগবান গণেশের পূজা করতে হয়।এদিন রাতে তারার দিকে তাকিয়ে এই উপবাস সম্পন্ন হয় এবং অহোই মাতার পূজা করা হয়। অহই অষ্টমীর উপবাসের গল্প শোনার সময় হাতে সাতটি শস্য নেওয়া হয় এবং পূজার পর শস্য একটি গরুকে খাওয়ানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। মাকে ভোগ নিবেদনের পর পূজার নৈবেদ্য সন্তানদের খাওয়ানো হয়।