Rose Day 2024: লাল, গোলাপী, হলুদ…কোন রঙের গোলাপের অর্থ কী এবং কাকে কোন রঙের গোলাপ দেওয়া হয়?

নতুন বছর শুরু হলেই মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে ফেব্রুয়ারি মাসের। এই মাসেই পালন করা হয় ভ্যালেন্টাইনস উইক বা ভালোবাসার সপ্তাহ (Valentine's Week)। ৭ থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত পালন করা হয় ভালোবাসার সপ্তাহ। এই সপ্তাহের প্রথম দিন অর্থাৎ ৭ ফেব্রুয়ারি পালন করা হয় রোজ ডে বা গোলাপ দিবস (Rose Day)। এই দিনটি একে অপরকে গোলাপ উপহার দিয়ে মনের অনুভূতি প্রকাশ করা হয়।

গোলাপ দিবসে বাজারে হরেক রঙের গোলাপ দেখতে পাওয়া যায়। লাল গোলাপকে তো ভালোবাসার প্রতীক বলা হয় এটা সকলেই জানেন। তবে লাল গোলাপের সঙ্গে সাদা, হলুদ, গোলাপী এমন আরও অনেক রঙের গোলাপ দেখতে পাওয়া যায় বাজারে। আপনি কি জানেন প্রতিটি রঙের গোলাপের আলাদা অর্থ রয়েছে। যা জানার পর আপনি সঠিক মানুষকে সঠিক গোলাপ উপহার দিতে পারবেন।

আমরা সবাই জানি ভালবাসা এবং রোমান্টিক অনুভূতি দেখানোর জন্য দেওয়া হয় লাল গোলাপ। তাই আপনি যদি ভালবাসার সঙ্গী বা জীবনসঙ্গীকে গোলাপ দিতে চাইলে লাল গোলাপের থেকে সুন্দর আর কিছু হয় না। লাল ছাড়াও, গোলাপী গোলাপ আকর্ষণ, সুখ, কৃতজ্ঞতা দেখায়। যদি কাউকে বলতে ইচ্ছা হয় যে তাদের পেয়ে কতটা খুশি এবং তাদের সঙ্গে সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ, তাহলে তাদের দিতে হবে গোলাপী গোলাপ। ভাইবোন, বন্ধু, শিক্ষক, বাবা-মা যেকোনও সম্পর্কের জন্য গোলাপী গোলাপ দেওয়া যায়। এছাড়া যদি কাউকে মনে মনে ভালোবাসেন কিন্তু প্রকাশ করতে না পারলে তাকেও গোলাপী গোলাপ উপহার দিতে পারেন।

এই ভালোবাসার সপ্তাহে কারোর সঙ্গে বন্ধুত্ব শুরু করতে চাইলে তাকে হলুদ গোলাপ দিতে হবে। যেকোনও সম্পর্কের নতুন শুরুর জন্যও হলুদ গোলাপ উপযুক্ত। সাধারণত বেশিরভাগ মানুষ সাদা গোলাপ দেওয়া এড়িয়ে চলেন। তবে সাদা গোলাপ হল শান্তি ও পবিত্রতার প্রতীক। কোনও ব্যক্তির প্রতি সন্মান দেখানোর জন্য সাদা গোলাপ দেওয়া যেতে পারে। এছাড়া ক্ষমা চাওয়ার জন্য ব্যবহার করা হয় সাদা গোলাপ।