Rabindranath Tagore Jayanti 2020: রবি গল্পে পাঁচ সেরা ছবি, দেখে নিন একনজরে
Photo Source: Wikipedia & You Tube Grab

বাঙালির জীবনে ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা ক্যালেন্ডারে ২৫ শে বৈশাখ মানেই পুজো পুজো আমেজ বাংলা জুড়ে। রবি ঠাকুরের নাচে-গানে-কবিতায় বাঙালি পালন করে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। গল্প, কবিতা, উপন্যাস, সবকিছুতেই আজও বাঙালির রবীন্দ্রনাথ সেরা। রবি ঠাকুরের লেখায় তৈরি বাংলা চলচ্চিত্র জগতের পাঁচ সিনেমা একনজরে।

চোখের বালি

ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় রবি ঠাকুরের লেখা উপন্যাস। সম্পর্কের টানাপোড়েন নিয়ে লেখা এই কাব্যগ্রন্থ আজকের দিনেও প্রাসঙ্গিক। সিনেমায় অভিনয় করেছেন ঐশ্বর্য রাই, প্রসেনজিৎ চ্যাটার্জি।

ঘরে বাইরে 

সত্যজিত রায়ের পরিচালনায় রবি ঠাকুরের লেখনীতে তৈরি এই ছবি। ত্রিকোণ প্রেমের এই গল্পকে সত্যজিত সাজিয়েছিলেন রাজনীতের পটভূমিতে। ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চ্যাটার্জি, ভিক্টর ব্যানার্জি।

নৌকাডুবি 

ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় ছবিতে অভিনয় করেন যীশু সেনগুপ্ত, রাইমা সেন, প্রসেনজিৎ চ্যাটার্জি। চারজনের জীবনের সম্পর্ক নিয়ে তৈরি ছবিটি।

কাবুলিওয়ালা 

রবি ঠাকুরের লেখা ছোটগল্প কাবুলিওয়ালা। মানুষের প্রতি মানুষের বিশ্বাস, ভালবাসা, স্নেহ কতটা গভীর।সেটাই এই গল্পের প্রতিটা পরতে পরতে উঠে এসেছে।

চারুলতা 

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা নষ্টনীড় উপন্যাস অবলম্বনে তৈরি ছবিটি।ছবির পরিচালক সত্যজিত রায়। বাড়ির চার দেওয়ার মধ্যে বন্দি থেকেও সাহস এবু বুদ্ধির জোড়ে সংসারে জায়গা করে নেওয়া ছবির গল্প।