Afghanistan: অমানবিক! আফগানিস্তানে মহিলাদের খুশির ঈদ পালন করতে দিচ্ছে না তালিবান
Photo Credits: ANI

কাবুল: তালিবান (Taliban) শাসকরা আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতায় আসীন হওয়ার পর থেকে মহিলাদের উপর নির্যাতনের ঘটনা বেড়েছে। বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের (women) উপর নিষেধাজ্ঞা জারি করে তাঁদের ঘরবন্দী রাখার চক্রান্ত চালাচ্ছে তালিবানরা। এবার মহিলাদের খুশির ঈদে (Eid celebrations) সামিল হওয়ার বিষয়েও নিষেধাজ্ঞা জারি করল তারা। জানা গেছে, আফগানিস্তানের বাঘলান (Baghlan) ও টাখার (Takhar) প্রদেশে মহিলাদের ঈদ উপযাপনে অংশ নিতে বারণ করা হয়েছে।

শুক্রবার বাগলান ও টাখার প্রদেশের বর্তমান শাসকরা এই বিষয়ে একটি নির্দেশ জারি করেছে। তাতে উল্লেখ করা হয়েছে, ঈদ-উল-ফিতর উদযাপনের দিনগুলোতে মহিলারা যেন দলবদ্ধভাবে বা একা কোনও উৎসবে যোগ না দেয়।

শুধু তাই নয়, এই মাসের প্রথমদিকে আফগানিস্তানের হেরাট প্রদেশের তালিবান শাসকরা ফরমান জারি করে পরিবার বা মহিলাদের নিয়ে কোনও বাগান বা খোলা জায়গায় খাবার খাওয়া যাবে না। সেই সঙ্গে নারী-পুরুষ এক সঙ্গে মেলামেশা করতে বারণ করা হয়েছিল। জারি করা হয়েছিল হিজাব ছাড়া বাইরে বেরোনোর উপর নিষেধাজ্ঞাও।

তালিবান শাসকরা ক্ষমতায় আসার পর থেকে নারী শিক্ষা থেকে আরম্ভ করে মহিলাদের প্রকাশ্যে যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয় আফগানিস্তানে। এর জেরে পৃথিবীর বিভিন্ন দেশ ও রাষ্ট্রসংঘ তাদের যে সাহায্য পাঠাত বন্ধ হয়েছে। ফলে স্তব্ধ হয়ে আছে উন্নয়নের কাজ। দেশজুড়ে খাদ্য শস্যের অভাবও দেখা দিয়েছে। তবু নিজেদের অবস্থান থেকে সরেনি তালিবান। ঈদের ঘটনা সেই প্রমাণই দিল। আরও পড়ুন: Indonesia Earthquake: ইন্দোনেশিয়ায় বড় মাপের ভূমিকম্প, কেঁপে উঠল গোটা এলাকা