Swami Narayan Jayanti 2024: স্বামী নারায়ণ জয়ন্তী কবে? জেনে নিন কেন পালিত হয় এই দিনটি...

প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে পালন করা হয় স্বামী নারায়ণ জয়ন্তী। এই দিনে জন্ম হয়েছিল স্বামী নারায়ণের। লক্ষ লক্ষ মানুষকে সনাতন ধর্মের প্রতি অনুপ্রাণিত করেছিলেন স্বামী নারায়ণ। সারা বিশ্বে সনাতন ধর্ম প্রচার করেছিলেন তিনি। স্বামী নারায়ণ পরিচিত সহজানন্দ স্বামী নামেও। স্বামী নারায়ণ সম্প্রদায় প্রতিষ্ঠা করেন তিনি। এই সম্প্রদায়ের অনুসারীরা প্রতি বছর পালন করে স্বামী নারায়ণের জন্মবার্ষিকী।

প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে পালন করা হয় স্বামী নারায়ণ জয়ন্তী। ২০২৪ সালে এই নবমী তিথি পড়েছে ১৭ এপ্রিল। এদিন স্বামী নারায়ণ সম্প্রদায়ের অনুসারীরা সকালে ঘুম থেকে উঠে স্নান করে ঘর পরিষ্কার করে পুজোর জন্য প্রস্তুত করে। ভগবান স্বামী নারায়ণের মূর্তি দোলনায় রেখে সাজিয়ে নিবেদন করা হয় পুজোর উপকরণ।

কথিত আছে, ভগবান স্বামী নারায়ণের মায়ের নাম ভক্তিমাতা। তিনি ভগবান স্বামী নারায়ণকে ভালোবেসে ঘনশ্যাম বলে ডাকতেন এবং স্বামী নারায়ণের বাবা তাঁকে ধরম দেব বলে ডাকতেন। স্বামী নারায়ণ সম্প্রদায়ের অনুসারীরা বা স্বামী নারায়ণের শিষ্যরা প্রতি বছর অত্যন্ত উৎসাহের সঙ্গে পালন করে এই শুভ দিনটি।