Swami Dayanand Saraswati Jayanti 2024: স্বামী দয়ানন্দ সরস্বতী জয়ন্তী কবে? জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য...

১৮২৪ সালের ১২ ফেব্রুয়ারি গুজরাতের টঙ্করে জন্মগ্রহণ করেন স্বামী দয়ানন্দ সরস্বতী। তাঁর পিতার নাম কর্ষণজী লাল তিওয়ারি এবং মাতার নাম যশোদাবাই। কর্ষণজী লাল তিওয়ারি পেশায় সরকারের কর আদায়কারী এবং এক ব্রাহ্মণ পরিবারের ধনী, সমৃদ্ধ ও প্রভাবশালী ব্যক্তি ছিলেন। দয়ানন্দ সরস্বতীর আসল নাম ছিল মূলশঙ্কর তিওয়ারি। তাঁর হৃদয়ে ছিল আদর্শবাদের উচ্চ বোধ, বাস্তবসম্মত পথ অবলম্বনের সহজাত প্রবণতা, মাতৃভূমিকে একটি নতুন দিকনির্দেশনা দেওয়ার অদম্য উদ্যম ও ধর্মীয়, সামাজিক, অর্থনৈতিক এবং সময়কাল অনুসারে চিন্তা করার প্রবল ইচ্ছা।

ভারতীয় জনগণের মধ্যে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এবং গৌরবময় অতীতের প্রতি আনুগত্য ছিল তাঁর মধ্যে। বিরোধিতা ও নিন্দার তোয়াক্কা না করে হিন্দু সমাজকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এগিয়ে গিয়েছিলেন তিনি। কলেরা হয়ে তাঁর ছোট বোন এবং কাকার মৃত্যুর কারণে, জীবন এবং মৃত্যুর অর্থ সম্পর্কে গভীরভাবে চিন্তা করতে শুরু করেন স্বামী দয়ানন্দ সরস্বতী এবং ১৮৪৬ সালে সত্যের সন্ধানে যাত্রা করেন তিনি।

১৮৭৫ সালে গিরগাঁওয়ে আর্য সমাজ প্রতিষ্ঠা করেন স্বামী দয়ানন্দ সরস্বতী। প্রতিটি জীবের কল্যাণের জন্য তৈরি হয় আর্য সমাজের নিয়ম ও নীতি। স্বামীজি কর্ম, পুনর্জন্ম, ব্রহ্মচর্য এবং ত্যাগের নীতিকে তাঁর দর্শনের মূল ভিত্তি করে তুলে ছিলেন। ১৮৭৬ সালে তিনিই প্রথম স্বরাজ্যের স্লোগান দিয়েছিলেন। পরবর্তীতে এটিকে এগিয়ে নিয়ে যান লোকমান্য তিলক। সমাজের ভণ্ডামি, নিষ্ঠুরতা, অসদাচরণ, দাম্ভিকতা ও নারী নির্যাতনের নিন্দা করতেও দ্বিধা করেননি তিনি। ধর্মের জন্য প্রচলিত কুসংস্কার, কুপ্রথা ও প্রতারণার বিরোধিতা করেছিলেন স্বামীজি।