Sharad Navratri 2023: আজ শারদীয়া নবরাত্রির চতুর্থ দিন, মহাবিশ্বের আদি শক্তি দেবী কুষ্মাণ্ডা পূজিত হন আজকের দিনে (জানুন বিস্তারিত)
Devi Kushmanda Photo Credit: Twitter@TridentRealty_

আজ শারদীয়া নবরাত্রির চতুর্থ দিন। নবরাত্রির চতুর্থ দিনে মা কুষ্মাণ্ডার পুজো করা হয়। দেবী কুষ্মাণ্ডাকে মহাবিশ্বের আদি শক্তি বলে মনে করা হয়। মা দুর্গার সমস্ত রূপের মধ্যে মা কুষ্মাণ্ডার রূপকে সবচেয়ে উগ্র বলে মনে করা হয়।উষ্মার অর্থ তাপ। দুর্বিষহ ত্রিতাপ হল কুষ্মা, যিনি এই ত্রিতাপ নিজের উদরে বা অন্ডে ধারণ করেন। সূর্যের মতোই প্রচণ্ড তেজ দেবী কুষ্মাণ্ডার। তিনি সিংহবাহিনী, অষ্ট ভূজা। এই আট হাতে রয়েছে কমণ্ডলু, ধনুর্বাণ, পদ্মফুল, অমৃত কলস, জপমালা, গদা, চক্র এবং বরাভয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী, পৃথিবীর, সূর্য, তারা এবং নক্ষত্রমণ্ডলীর সৃষ্টি করেছেন দেবী কুষ্মাণ্ডা। তারপর তিনি নিজেই সূর্যের গহ্বরে প্রবেশ করেন। কুষ্মাণ্ডা এই বিশ্বব্রহ্মাণ্ডের যাবতীয় শক্তির উত্‍স্ বলে বিশ্বাস করা হয়।পৌরাণিক বিশ্বাস অনুসারে, সমগ্র পৃথিবী যখন অন্ধকারে নিমজ্জিত ছিল, তখন মা কুষ্মাণ্ডা তার মিষ্টি হাসি দিয়ে বিশ্ব সৃষ্টি করেছিলেন। সৌন্দর্য ও সাহসের প্রতীক হলেন এই দেবী। তাঁর হাসি থেকেই নির্গত হয় স্বর্গীয় শক্তি। তাঁকে আরাধনা করলে সমাজে শ্রদ্ধা, সম্মান, খ্যাতি লাভ করা যায়। কুষ্মাণ্ডার পুজো করলে জীবন থেকে যাবতীয় অশুভ শক্তি দূরে সরে যায়।

কী রঙের পোশাক পড়বেন?

মা কুষ্মাণ্ডা হলুদ রং খুব পছন্দ করেন। এই দিনে দেবীকে পুজোর সময় হলুদ বস্ত্র, হলুদ চুড়ি এবং হলুদ মিষ্টি নিবেদন করুন। দেবী কুষ্মাণ্ডা হলুদ পদ্ম পছন্দ করেন। এটা বিশ্বাস করা হয় যে এটি দেবীকে নিবেদন করলে, ব্যক্তি সুস্বাস্থ্যের আশীর্বাদ লাভ করবেন।