Republic Day 2020: রাত পোহালেই প্রজাতন্ত্র দিবস, শিখে নিন চটজলদি কিছু Decoration Ideas
শিখে নিন চটজলদি কিছু Decoration Ideas (Photo Credits: Globe Studio One, Rumi's Music, Cooking, and Craft YouTube)

মহাত্মা গান্ধি (Mahatma Gandhi) নাম দিয়েছিলেন 'স্বতন্ত্রতা সংকল্প দিবস।' ১৯২৯ সালের শেষের দিকে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) নেতৃত্বে 'পূর্ণ স্বরাজ' আনার শপথ ঘোষণার হয়। তারপরেই ১৯৩০ সাল থেকে ২৬ জানুয়ারিকেই স্বাধীনতা দিবস (Independence Day) ঘোষণা করা হয়েছিল। তবে ঔপনিবেশিক শাসনের বেড়াজাল ভেঙে ভারত যেদিন বাস্তবে স্বাধীনতার মুখ দেখল- সেইদিনটি ছিল ১৫ অগস্ট। সালটা ছিল ১৯৪৭। যার ফলে পালটে গেল ২৬ জানুয়ারির গুরুত্বও। ভারতের স্বাধীনতা দিবস হিসেবে পালিত হতে শুরু করল ১৫ অগস্ট দিনটি। তবে ১৯৫০ সালে দেশের সংবিধান প্রস্তুত হওয়ার পর, তা কার্যকর করতে প্রয়োজন হল একটি দিনের। তখনই ঐতিহাসিক মাহাত্ম্যের বিচারে বেছে নেওয়া হয় ২৬ জানুয়ারিকেই। এই কারণেই ২৬ জানুয়ারি পরিচিত হল ভারতের প্রজাতন্ত্র দিবস (Republic Day) হিসেবে।

প্রতি বছর ২৬ জানুয়ারি রাজধানীর রাজপথে আড়ম্বরের সঙ্গে পালিত হয় প্রজাতন্ত্র দিবস। পাশাপাশি প্রজাতন্ত্র দিবসের অতিথি হিসেবে প্রতি বছরই আমন্ত্রিত থাকেন কোনও এক রাষ্ট্রপ্রধান। এই বছর অতিথি হিসেবে আমন্ত্রিত ব্রাজিলের প্রেসিডেন্ট। বর্ণাঢ্য অনুষ্ঠান এবং কুচকাওয়াজের মাধ্যমে সামরিক শক্তির পাশাপাশি সংস্কৃতি ও উন্নয়নের ছবি প্রদর্শন হয়। কলকাতা (Kolkata) থেকে নয়াদিল্লি (New Delhi)- প্রজাতন্ত্র দিবসের মেতে ওঠে দেশের প্রতিটি কোনা। রাত পোহালেই প্রজাতন্ত্র দিবস। তার আগেই দিনই অর্থাৎ আজ শিখে রাখুন কেমন ভাবে সাজিয়ে তুলবেন আপনার বাড়ি। জেনে রাখুন অসাধারণ কিছু ঘর সাজানোর টিপস (Decoration Ideas)। আরও পড়ুন: Netaji Subhas Chandra Bose: নেতাজী ভবন মেট্রো স্টেশন, স্টেডিয়াম থেকে বিমানবন্দর, শহরের প্রতিটা কোণায় জড়িয়ে রয়েছে সুভাষ চন্দ্র বসুর স্মৃতি

দেখুন প্রজাতন্ত্র দিবসে কীভাবে সাজিয়ে তুলবেন বোর্ড-

দেওয়াল কীভাবে সাজিয়ে তুলতে পারেন প্রজাতন্ত্র দিবসে-

শিখে রাখুন প্রজাতন্ত্র দিবসে কীভাবে সামান্য কাগজের টুকরো থেকে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ সব মালা-

প্রজাতন্ত্র দিবসে রইল বেলুন দিয়ে বাড়ি থেকে অফিস সাজানোর টিপস-

কীভাবে অফিস সাজিয়ে তুলবেন প্রজাতন্ত্র দিবসে, দেখুন ভিডিও-

এই দিনটি ভারতের তিনটি জাতীয় দিবসের (National Holi Day) অন্যতম। স্বাধীনতা দিবস ও গান্ধি জয়ন্তীর (Gandhi Jayanti) পর এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করা হয়। এই দিন সারা ভারতেই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।