Ramadan 2020 Moon Sighted in India: দেখা গেছে চাঁদ, কাল থেকে দেশে শুরু হচ্ছে রমজানের রোজা
প্রতীকী ছবি (Photo: Pixabay)

নতুন দিল্লি, ২৪ এপ্রিল: দেশের আকাশে পবিত্র রমজানের (Ramadan 2020) চাঁদ (Moon) দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল শনিবার (২৫ এপ্রিল) থেকে রমজান মাস শুরু হবে। কাল থেকেই রোজ রাখা শুরু হবে। চাঁদ দেখা গেছে আজমের, মুম্বই, হায়দরাবাদ, তেলাঙ্গানা, উত্তর প্রদেশ ও বিহারে। চাঁদ দেখা গেছে দিল্লিতেও।

ভারতে চাঁদ দেখার উপর নির্ভর করছে রমজান মাসের সূচনা। রীতি অনুসারে রমজান মাসে সকল সুস্থ মুসলমানকে অবশ্যই রোজা পালন করতে হবে এবং ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত খাবার খাওয়া ও জল পান থেকে বিরত থাকতে হবে। ভোরের খাবারটিকে সেহরি (Sehri) বলা হয়। মুসলিমরা যখন সূর্যাস্তের পরে রোজা ভাঙেন ও খাবার খান, তখন তাকে ইফতার (Iftar) বলা হয়। কলকাতা এবং আসানসোলের সমস্ত বাসিন্দার জন্য রমজান ২০২০-র ক্যালেন্ডার এখানে রয়েছে, এতে সেহরি এবং ইফতারের সময় অন্তর্ভুক্ত রয়েছে। আরও পড়ুন: Ramzan Iftar And Sehri Timetable 2020 For Kolkata and Asansol: কলকাতা ও আসানসোলে সেহরি ও ইফতারের সময়সূচি

সেজে উঠেছে দিল্লির জামা মসজিদ

জানা যায় যে, মুসলমানরা রমজান মাসে নবী মুহাম্মদের (Prophet Muhammad) প্রতি কোরআনের প্রথম নাজিলের স্মরণে রোজা পালন করে থাকেন। ২৯-৩০ দিন পর্যন্ত চলে রমজান মাস। এই একমাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস বা রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা। ইসলাম অনুযায়ী, হজরত মহম্মদ যখন কুরান সৃ্ষ্টি করেন তখন থেকেই রমজান মাস পালন হয়। সেহরি এবং ইফতারের সময় সূর্যোদয় এবং সূর্যাস্তের উপর নির্ভরশীল, সেগুলি প্রতিদিন স্থানের ভিত্তিতে পরিবর্তিত হয়।