Ram Navami 2024: রাম নবমী কবে? জেনে নিন পুজোর শুভ সময় এবং এই দিনের গুরুত্ব...

হিন্দু ধর্মে মানুষের অটুট বিশ্বাস ও ভক্তি রয়েছে ভগবান রামের প্রতি। রাম নবমীর উৎসবটি পালিত হয় ভগবান রামের জন্মবার্ষিকী উপলক্ষে। প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে পালন করা হয় রাম নবমীর পবিত্র উৎসব। ২০২৪ সালে, ১৭ এপ্রিল পালিত হবে রাম নবমী। পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি শুরু হবে ১৬ এপ্রিল, মঙ্গলবার দুপুর ১:২৩ মিনিটে এবং শেষ হবে ১৭ এপ্রিল, বুধবার বিকেল ৩:১৫ মিনিটে।

উদয় তিথি অনুযায়ী রাম নবমী উৎসব পালন করা হবে ১৭ এপ্রিল। পঞ্জিকা অনুসারে পুজোর শুভ সময় শুরু হবে ১৭ এপ্রিল, সকাল ১১:১০ মিনিটে এবং শেষ হবে দুপুর ১:৪৩ মিনিটে। রাম নবমীর গোধূলি মুহুর্ত শুরু হবে এদিন সন্ধ্যা ০৬:৪৭ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ০৭:০৯ মিনিটে। এই বছর, রাম নবমীর দিনে রবি যোগ তৈরি হচ্ছে। রবি যোগকে খুব শুভ বলে মনে করা হয়। এই যোগে সূর্যের প্রভাব পড়ে, তাই মান্যতা রয়েছে এই যোগে উপাসনা করলে যেকোনও সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মহা আড়ম্বরে পালিত হয় রাম নবমী উৎসব। বাড়িতেও করা যায় রাম নবমীর পুজো। এই পুজোর জন্য পুজোর স্থানে একটি লাল রঙের কাপড় বিছিয়ে দিতে হবে। এরপর তার উপর রাম পরিবারের মূর্তি বা ছবি স্থাপন করতে হবে। এই মূর্তি বা ছবিতে থাকেন ভগবান রাম, শ্রী রামের ভাই লক্ষ্মণ, মাতা সীতা এবং হনুমানজি। এরপর চন্দন বা রোলি দিয়ে সবাইকে তিলক লাগিয়ে অর্পণ করতে হবে অক্ষত, ফুল ইত্যাদি। প্রদীপ জ্বালিয়ে আরতি করে রাম রক্ষা স্তোত্র, শ্রী রাম চালিসা এবং রামায়ণের শ্লোক পাঠ করতে হবে।