Ram Navami 2024: রাম নবমী উপলক্ষে বিশেষ ব্যবস্থা অযোধ্যায়, ভক্তদের জন্য জারি নির্দেশিকা, জেনে নিন বিস্তারিত...
Ram Temple (Photo Credit: Twitter)

২০২৪ সালের ১৭ এপ্রিল, বুধবার, রাম নবমী। এদিন রাম ভক্তদের যাতে অযোধ্যায় কোনও সমস্যা না হয় তার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। ভক্তদের জন্য ভোর ০৩:৩০ মিনিট থেকে লাইনে দাঁড়ানোর ব্যবস্থা করবে ট্রাস্ট। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই জানান রাম নবমী উপলক্ষে নেওয়া কিছু নতুন ব্যবস্থার কথা। তিনি বলেন, দর্শন স্থানে স্থাপন করা হবে যাত্রী সুবিধা কেন্দ্র এবং রেল সংরক্ষণ কেন্দ্র। রাম নবমীর দিন ব্রাহ্ম মুহুর্ত তথা ভোর ০৩:৩০ মিনিট থেকে ভক্তদের লাইনে দাঁড়ানোর ব্যবস্থা করা হচ্ছে।

জানা গিয়েছে, সব ধরনের বিশেষ পাস, দর্শন-আরতি ইত্যাদির জন্য বুকিংয়ের ব্যবস্থা ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে। দর্শনের জন্য একটাই পথ করা হয়েছে, সবাইকে এই একই পথ দিয়ে যেতে হবে। দর্শনের সময় বাড়িয়ে করা হয়েছে ১৯ ঘণ্টা, যা চলবে প্রায় রাত ১১:৩০ মিনিট পর্যন্ত। চারবার খাবার দেওয়ায় সময় মাত্র পাঁচ মিনিট করে দর্শন বন্ধ করা হবে। এই নিয়মে যাতে ব্যাঘাত না ঘটে তার জন্য ভিআইপিদের ১৯ এপ্রিলের পরে দর্শন করতে আসার জন্য অনুরোধ করা হয়েছে।

রাম জন্মোৎসব উপলক্ষে জাঁকজমকভাবে সাজিয়ে তোলা হচ্ছে রাম মন্দির। প্রায় ৩০০টি বড় এলইডি স্ক্রিন লাগানো হয়েছে, যাতে সম্প্রচার করা হবে রাম জন্মোৎসব। কোনও রকমের ঝামেলা ও সময়ের অপচয় এড়ানোর জন্য দর্শনার্থীদের মোবাইল ফোন না নিয়ে যাওয়ার অনুরোধ করা হয়েছে। রামজন্মভূমির পথে বসানো হয়েছে ৮০টি অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা। পথের প্রায় ৫০টি জায়গায় বসানো হচ্ছে ওয়াটার কুলার।