Papmochani Ekadashi 2024: প্রতিটি মানুষের করা উচিত পাপমোচিনী একাদশীর উপবাস! জেনে নিন এই উপবাসের গুরুত্ব...

বছরে ২৪টি একাদশী রয়েছে, যার নিজস্ব গুরুত্ব ও বিশেষত্ব রয়েছে। তবে চৈত্র কৃষ্ণপক্ষের পাপমোচিনী একাদশীর সম্পর্কে মান্যতা রয়েছে যে এই দিন উপবাস ও উপাসনা করলে জীবন পাপ মুক্ত হয়। পাপামোচিনী একাদশীর দিনে দেবী লক্ষ্মীর সঙ্গে পুজো করা হয় ভগবান বিষ্ণুর। চলুন এবার জেনে নেওয়া যাক পাপামোচিনী একাদশীর উপবাস ও পুজোর দিনক্ষণ সহ বিস্তারিত।

২০২৪ সালে পাপামোচিনী একাদশী শুরু হবে ৪ এপ্রিল, বৃহস্পতিবার বিকেল ০৪:১৪ মিনিটে এবং শেষ হবে ৫ এপ্রিল, শুক্রবার দুপুর ০১:২৮ মিনিটে। উদয় তিথি অনুসারে, পাপামোচিনী একাদশী পালিত হবে ৫ এপ্রিল। ‘পাপমোচিনী একাদশী’র অর্থ যে একাদশীর কারণে পাপ মোচন বা নাশ হয়। এই একাদশীতে উপবাস করে শ্রী হরি ও মাতা লক্ষ্মীর আরাধনা করলে বিশেষ আশীর্বাদ লাভ হয়, যার ফলে জীবনের সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

পুরাণে উল্লেখ আছে যে পাপমোচিনী একাদশী সম্পর্কে ভগবান শ্রী কৃষ্ণ যুধিষ্ঠিরকে বলেছিলেন যে এই দিনে উপবাস করে ভগবান শ্রী হরির আরাধনা করলে জীবনের সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়। প্রত্যেক ব্যক্তিই জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে জীবনে কোনও না কোনও পাপ করে থাকে, যেমন আমরা কেউ জানি না হাঁটতে হাঁটতে আমাদের পায়ে তলায় পড়ে গিয়ে কত কীট মারা গিয়েছে, তাই প্রত্যেক মানুষের পাপমোচিনী একাদশীর উপবাস করে পুজো করা উচিত।