Kanwar Yatra 2023 : কাশীতে আজ হিন্দু-মুসলিম ঐক্যের আশ্চর্য নজির দেখা গেল
Showers Flowers On Kanwariyas

বারাণসী : আজ শ্রাবণ মাসের প্রথম সোমবার, কাশীতে কানওয়ারিয়াদের অভূতপূর্ব আগমন ঘটেছে। আজ কাশীতে হিন্দু-মুসলিম ঐক্যের এক চমৎকার নজির দেখা গিয়েছে। ভোলানাথের ভক্তদের সেবায় নিয়োজিত হয়েছেন মুসলিম সম্প্রদায়ের মানুষ। কাশীতে আসা কানওয়ারিয়াদের ফুল দিয়ে স্বাগত জানাচ্ছেন মুসলিমরা। কানওয়ার (Kanwar) কথাটির অর্থ হল বাঁক। প্রতিবছর শ্রাবণ মাসে প্রায় অসংখ্য শিবভক্ত কাঁধে বাঁক নিয়ে দূর দূরান্ত থেকে পায়ে হেঁটে, কাশীতে শিবের মাথায় জল ঢালতে আসেন। সেখানে আজ মুসলিমরা তাঁদের হাতে তুলে দিলেন জলের প্যাকেট ও খাবার সামগ্রী।

কাশী হিন্দু-মুসলিম ঐক্যের উদাহরণ হিসেবে পরিচিত। এখানে উভয় সম্প্রদায়ের মানুষের মধ্যে সবসময় ভালবাসা এবং সম্প্রীতি দেখা যায়। কাশীর প্রতিটি কোণ জাফরান রঙে রাঙানো হয়েছে। আজ সেখানে মুসলিম সম্প্রদায়ের লোকজন কানওয়ারী ও ভক্তদের উপর গোলাপের পাপড়ি ঝরিয়ে তাঁদের স্বাগত জানায়। এ ছাড়া জলের বোতল, বিস্কুটের প্যাকেটসহ অন্যান্য খাদ্য সামগ্রীও ভক্তদের হাতে তুলে দেন।

কাশীতে আসা কানওয়ারিয়াদের স্বাগত জানানো শেখ আসিফ ও আবদুল সালাম বলেন, ‘আমরা হিন্দু-মুসলিম ঐক্যের এক চমৎকার দৃষ্টান্ত উপস্থাপন করে কাশীতে আগত হিন্দু ভাইদের স্বাগত জানাচ্ছি। আমাদের লক্ষ্য হল এই বার্তাটি সর্বত্র পৌঁছে যাক যে আমরা সবাই এক। আমরা সকলে ঐক্যের বার্তা দিতে চাই।’

দেখুন টুইট