Matsya Jayanti 2024: বৃহস্পতিবার মৎস্য জয়ন্তী, জেনে নিন এই দিনের বিশেষত্ব...

আজ মৎস্য জয়ন্তী, এই দিনে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেতে পুজো করতে হবে ভগবান বিষ্ণুর। প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে পালিত হয় মৎস্য জয়ন্তী। ২০২৪ সালে, মৎস্য জয়ন্তী পড়েছে আজ অর্থাৎ ১১ এপ্রিল, বৃহস্পতিবার। এই দিনে পুজো করা হয় ভগবান বিষ্ণুর মৎস্য অবতারের।

মান্যতা রয়েছে যে ভগবান বিষ্ণুর প্রথম অবতার হল মৎস্য অবতার। চৈত্র মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অসুরকে বধ করেছিলেন পৃথিবীর স্রষ্টা ভগবান বিষ্ণুর মৎস্য অবতার। পৃথিবীকে বন্যা থেকে রক্ষা করেছিলেন ভগবান বিষ্ণুর মৎস্য অবতার। এছাড়া হায়গ্রীব নামের এক রাক্ষস বেদ চুরি করে সমুদ্রের গভীরে লুকিয়ে রেখেছিলেন, সেই রাক্ষসকেও হত্যা করেছিলেন ভগবান বিষ্ণুর মৎস্য অবতার।

২০২৪ সালের চৈত্র মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি শুরু হয়েছে ১০ এপ্রিল সন্ধ্যা ০৫:৩২ মিনিটে এবং শেষ হবে ১১ এপ্রিল বিকাল ০৩:০৩ মিনিটে। মৎস্য জয়ন্তী উপলক্ষে পুজোর শুভ সময় শুরু হবে ১১ এপ্রিল দুপুর ০১:৩৯ মিনিটে। আজ সারাদিন থাকবে কৃত্তিকা নক্ষত্র। মৎস্য জয়ন্তী এবং গঙ্গাউর ব্রত পড়েছে প্রায়ই একই সময়ে। মৎস্য জয়ন্তীর দিন ভগবান বিষ্ণুর মৎস্য অবতারের পুজো করলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে৷