Madras HC: মন্দির চত্বরে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করল মাদ্রাজ হাইকোর্ট
(Photo Credits: PTI)

মাদুরাই: তামিলনাড়ুর (Tamil Nadu) আর কোনও মন্দির (Temple) চত্বরে (premises) ব্যবহার করা যাবে না মোবাইল ফোন (mobile phones)। শুক্রবার রাজ্যের কমিশনার অফ হিন্দু রিলিজিয়াস ও চ্যারিটিস এনর্ডোসমেন্ট ডিপার্টমেন্টকে (Hindu Religious & Charities Endowments Department) এই নির্দেশই দিল মাদ্রাজ হাইকোর্টের (Madras High Court) মাদুরাই বেঞ্চ (Madurai bench)। তামিলনাড়ুর বিভিন্ন এলাকায় থাকা মন্দিরগুলির পবিত্রতা ও গুরুত্ব বজায় রাখার জন্য আদালত এই নির্দেশ দিয়েছে।

জনৈক সীতারমন (Seetharaman) নামে এক ব্যক্তি মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চে তামিলনাড়ুর তিরুচেন্দুরের (Triuchendur) আরুলমিগু সুব্রমনিয়া মন্দিরে (Arulmigu Subramania Swamy) মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করার জন্য একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। তার রায় দিতে গিয়েই শুক্রবার তামিলনাড়ুর প্রতিটি মন্দির চত্বরেই মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করার নির্দেশ দেন বিচারপতিরা।

এই নির্দেশ দিতে দিয়ে বিচারপতি আর মহাদেবন ও জে সত্যনারায়না প্রসাদের ডিভিশন বেঞ্চ জানায়, মন্দিরের পবিত্রতা ও ভক্তদের নিরাপত্তা সুনিশ্চিত করতে কর্তৃপক্ষকে মন্দির চত্বরে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করার পদক্ষেপ গ্রহণ করতে হবে। মোবাইল ফোন ও ক্যামেরার ব্যবহার ভক্তদের মনোনিবেশে ব্যাঘাত ঘটায়। এর পাশাপাশি হিন্দু রিলিজিয়াস ও চ্যারিটেবেল এন্ডোর্সমেন্ট ডিপার্টমেন্টকে তামিলনাড়ুর মন্দিরগুলিতে ভদ্র পোশাক পড়ে ভক্তরা যাতে প্রবেশ করে তা সুনিশ্চিত করার নির্দেশও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই মাদুরাইয়ের মীনাক্ষ্মী আম্মান মন্দির, গুরুবায়ুরের শ্রী কৃষ্ণ মন্দির, তিরুপতির শ্রী ভেঙ্কাটেশ্বর মন্দিরে মোবাইলের ব্যবহার নিষিদ্ধ করেছেন মন্দির কর্তৃপক্ষ।