Krishna Janmashtami 2022: গানে গানে ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন পালন,  বলিউডের সেরা ৫ টি জন্মাষ্টমীর গান রইল আপনাদের জন্য
Photo Credit_Latestlymedia.com

হিন্দুদের বারো মাসে তের পার্বণের মধ্যে জন্মাষ্টমী (Janmashtami) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা উৎসব। শ্রীকৃষ্ণের (Shri Krishna) জন্ম তিথিতে দেশ জুড়ে পালিত হয় জন্মাষ্টমী। বাসুদেব ও দেবকীর অষ্টম সন্তান কৃষ্ণ জন্মগ্রহণ করেন কংসের কারাগারে। ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ও রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল।  আজ সেই দিন,জন্মাষ্টমী। গতকাল (১৮ অগাস্ট) রাত ৯.২০ মিনিটে শুরু হয়ে আজ (১৯ অগাস্ট) রাত ১০.৫৯ মিনিটে সমাপ্ত হবে অষ্টমী তিথি। নিশীথ পুজো ১২.৩০ মিনিটে শুরু হয়ে শেষ হবে ১২.৪৭ মিনিটে। প্রতি বছর জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের ছোটবেলার রূপ, ননীগোপালের পুজো করা হয়। জন্মাষ্টমী উপলক্ষে নবদ্বীপ, নদীয়া, মথুরা, বৃন্দাবন সহ দেশের বিভিন্ন স্থানে  মহা সমারোহে পালন করা হয় এই উৎসব। নাচে গানে, দাহি হান্ডি র মত উৎসবে মেতে ওঠে গোটা দেশ।

বলিউড এর এমন কিছু সিনেমা আছে যেখানে  ভগবান শ্রী কৃষ্ণের এই জন্মদিন পালনের ছবিও দেখা গেছে। যেখানে গল্পে, গানে , নাচে পালন করা হয়েছে জন্মাষ্টমীর এই উৎসব। আপনাদের জন্য থাকল সেই ছবি ও গানের এক ঝলক।

১৯৬৩সালে মনমোহন দেশাইয়ের ছবি ব্লাফ মাস্টার ছবিতে শাম্মি কাপুরের লিপে মহম্মদ রফির সেই বিখ্যাত গান মনে করিয়ে দেয় ছোট্ট গোপালের এই পৃথিবীতে আসার কথা। ছবির দৃশ্যে বিখ্যাত দাহি হান্ডির মটকা ভাঙার দৃশ্য দেখা যায়। দেখুন ভিডিও-

মুঘলে ই আজমের মোহে পানঘট পে গানের কথা, সুর এবং দৃশ্যায়ন সবই এই উৎসবের সঙ্গে মানানসই। মধুবালার অভিনয় ও লতা মঙ্গেশকরের কন্ঠে এই গান যেন সমার্থক হয়ে উঠেছে জন্মাষ্টমীর দিনে।

জন্মাষ্টমীর আদর্শ একটি গান কোহিনুর সিনেমায় ব্যবহার হয়েছিল। শাকিলের কথা, নৌশাদের সুর এবং মহম্মদ রফির কণ্ঠ মিলে সৃষ্টি হয়েছিল মধুবন মে রাধিকা নাচে রে গানটির। অভিনয়ে ছিলেন দিলীপ কুমার।

সত্যম শিবম সুন্দরম ছবিতে লক্ষ্মীকান্ত প্যারেলালের সুরে যশোমতি মাইয়া গানে কৃষ্ণের ছোটবেলার দুষ্টুমির গল্প যেন চোখের সামনে চলে আসে। গায়ের রঙ নিয়ে দুঃখ করে মাকে তিনি বলছেন যে সে কেন কালো আর রাধা কেন এত ফর্সা। মান্না দে ও লতা মঙ্গেশকরের কন্ঠে এই গান যেন হৃদয় ছুয়ে যায়।

অমর প্রেম ছবিতে লতা মঙ্গেশকরের বড়া নটখট হ্যায় রে  গানটিতে কৃষ্ণের ছোটবেলার দুষ্টুমি আর যশোদা মায়ের ভোগান্তির চিত্র চোখের সামনে দেখা যায় যেন।