Kamada Ekadashi 2024: ২০২৪ সালের কবে কামদা একাদশী? জেনে নিন এই একাদশীর গুরুত্ব...

২০২৪ সালে হিন্দু নববর্ষ শুরু হয়েছে ৯ এপ্রিল থেকে এবং ১৪ এপ্রিল থেকে শুরু হয়েছে বাংলা নববর্ষ। হিন্দু ক্যালেন্ডারের নতুন বছর শুরু হয় চৈত্র মাস থেকে এবং বৈশাখ মাস থেকে শুরু হয় বাংলা ক্যালেন্ডার। হিন্দু ধর্মে অনেকগুলি গুরুত্বপূর্ণ উপবাসের মধ্যে একটি হল কামদা একাদশী। কামদা একাদশীর উপবাস করলে জীবন পাপ মুক্ত হয় এবং পারিবারিক জীবনের সব সমস্যা শেষ হয়ে যায়।

২০২৪ সালে কামদা একাদশী পালিত হবে ১৯ এপ্রিল। মান্যতা রয়েছে এই দিনে শ্রী হরির আরাধনা ও উপবাস করলে সকল ইচ্ছা পূরণ হয়। পঞ্জিকা অনুসারে, কামদা একাদশীর তিথি শুরু হবে ১৮ এপ্রিল, বিকাল ০৫:৩১ মিনিটে এবং শেষ হবে ১৯ এপ্রিল, রাত ০৮:০৪ মিনিটে। একাদশীর পুজোর শুভ সময় শুরু হচ্ছে ১৯ এপ্রিল সকাল ০৫:৫১ মিনিটে এবং শেষ হবে ১৯ এপ্রিল সকাল ১০:৪৩ মিনিটে।

মান্যতা রয়েছে, কামদা একাদশীর উপবাস করলে ফল পাওয়া যায় ১০০ যজ্ঞের সমান। এছাড়াও এই উপবাস করার মাধ্যমে মানুষ তার ইচ্ছা পূরণ করার সুযোগ পায়, তাই এটি পরিচিত কামদা একাদশী নামে। বেদ ও পুরাণ অনুযায়ী, হাজার বছর ধরে করা তপস্যা, স্বর্ণ ও মুক্ত দান, কন্যাদান- এই ধরনের কাজের পর যে পুণ্য লাভ হয়, তার থেকেও বেশি ফলদায়ক কামদা একাদশীর উপবাস। তাই কামদা একাদশীকে বলা হয় ফলদা একাদশী।