International Mother Language Day 2024: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রিয়জনকে শেয়ার করুন এই শুভেচ্ছা বার্তা

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day)। এদিন বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখার জন্য বাংলাদেশের মাটিতে নিজের জীবন ত্যাগ করেছিলেন বহু মানুষ। ১৯৪৮-এর ২১ মার্চ বাংলা ভাষার পরিবর্তে উর্দুকে রাষ্ট্রভাষা করার ঘোষণা করেন পাকিস্তানের গভর্নর জেনারেল মহম্মদ আলি জিন্নাহ। এরপরই সূত্রপাত হয় আন্দোলনের, দিকে দিকে জ্বলে ওঠে বিদ্রোহের আগুন। শুরু হয় প্রতিবাদ সভা, ছাত্র ধর্মঘট।

এভাবেই কেটে যায় চার বছর। ধীরে ধীরে মানুষের মধ্যে বিদ্রোহের আগুন তীব্র হয়ে ওঠে। এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি দেশব্যাপী ধর্মঘট করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভা, সমাবেশ ও মিছিল বন্ধ করার জন্য জারি করা হয় ১৪৪ ধারা। এরপরও তাদের আটকানো যায়নি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা বিভিন্ন হলে সভা করে ভঙ্গ করে দেয় ১৪৪ ধারা। অস্ত্রধারী পুলিশ, কাঁদানে গ্যাসে গোটা ঢাকা বিশ্ববিদ্যালয় অশান্ত হয়ে পড়ে। এমনকি গুলিবর্ষণ শুরু হয় ছাত্রাবাসে। বাংলা ভাষাকে বাঁচাতে সেদিনের আন্দোলনে প্রাণ হারান অনেকেই। এই আন্দোলনের দিনটি আজও শহিদ দিবস হিসেবে পালন করা হয়।

পরবর্তী সময়ে ২১ ফেব্রুয়ারি দিনটিকে ঘোষণা করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। গোটা বিশ্বের বাংলা ভাষাভাষীদের জন্য একটি গৌরবময় দিন একুশে ফেব্রুয়ারি। অমর একুশের দিনটি মনে করিয়ে দিন সকলকে। প্রিয়জন, আত্মীয় ও বন্ধুদের পাঠান বাংলায় শুভেচ্ছা।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...?
'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা'
মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা...!
'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা'
একুশ আমার গর্ব, একুশ আমার অহঙ্কার
'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা'
বাংলায় কথা বলি, বাংলাকে সমৃদ্ধ করি
'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা'
"বাংলা আমার তৃষ্ণার জল, তৃপ্ত শেষ চুমুক
আমি একবার দেখি,, বার বার দেখি,, দেখি বাংলার মুখ"
'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা'