Hanuman Jayanti 2024: ২৩ এপ্রিল হনুমান জয়ন্তী, জেনে নিন কিভাবে হনুমান জির পুজো করে পাবেন শনিদেবের আশীর্বাদ...

২০২৪ সালের ২৩ এপ্রিল পালিত হবে হনুমান জয়ন্তী। এই দিনটি মঙ্গলবার হওয়ায় এই দিনের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। হনুমান জির জন্মবার্ষিকী হিসাবে প্রতিবছর পালন করা হয় হনুমান জয়ন্তী। মান্যতা রয়েছে, চৈত্র পূর্ণিমার মঙ্গলবার দিন সূর্যোদয়ের পর জন্ম হয়েছিল হনুমান জির। চিত্রা নক্ষত্র এবং মেষ রাশিতে জন্মগ্রহণ হয় তাঁর।

২০২৪ সালেও ২৩ এপ্রিল দিনটি মঙ্গলবার হওয়ায় পাশাপাশি থাকবে চিত্রা নক্ষত্রে। মান্যতা রয়েছে, চিত্রা নক্ষত্রে হনুমান জির পুজো করলে পাওয়া যায় বিশেষ ফল। চিত্রা নক্ষত্রের অধিপতি হল মঙ্গল এবং প্রতি সপ্তাহের মঙ্গলবার দিনটি উৎসর্গ করা হয় হনুমান জিকে। চিত্রা নক্ষত্রে ও বজ্র যোগে হনুমান জির জন্মদিন পালন করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

হনুমান জয়ন্তীর দিন শনিদেবকে খুশি করার জন্য সঠিক নিয়ম মেনে পুজো করতে হবে বজরঙ্গবলির। জল নিবেদন করতে হবে শমী গাছে এবং সুদরকান্ড পাঠ করতে হবে। মন্দিরে অভাবিদের খাওয়ানোর পাশাপাশি তাদের তিল, চিনি এবং লাল ছোলা দান করতে হবে। শনিদেবকে রাবণের বন্দিদশা থেকে মুক্ত করেছিলেন হনুমান জি। তাই শনিদেব খুশি হয়ে হনুমান জিকে বর দিয়েছিলেন যে শনিবার কেউ হনুমান জির পুজো করলে, শনিদেব কখনও তাকে বিরক্ত করবেন না।