• 05 Jun, 09:39

    দেখা গেল চাঁদ, বুধবারই ঈদ বাংলাদেশে

    রাত ১১টায় নাটকীয় ঘোষণা ধর্ম প্রতিমন্ত্রীর। মঙ্গলবার রাত ১১টা নাগাদ বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ নতুন করে ঘোষণা করেন, দেশের আকাশে আজ মঙ্গলবার চাঁদ দেখা গেছে। বুধবার সারা দেশে ঈদ উদ্‌যাপিত হবে। অথচ রাত ৯টায় ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ মঙ্গলবার জানিয়েছিলেন, বৃহস্পতিবার পালিত হবে ঈদুল ফিতর। ওই সিদ্ধান্ত গণমাধ্যমে প্রকাশের পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার খবর।

  • 04 Jun, 20:40

    বাংলাদেশে দেখা মিলল না ঈদের চাঁদের, তাই বৃহস্পতিবার পালিত হবে ঈদ

    ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেশের কোথাও দেখা যায়নি। আগামী বৃহস্পতিবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

  • 04 Jun, 19:22

    শ্রীলঙ্কায় দেখা মিলল ঈদের চাঁদের। অপেক্ষায় বাংলাদেশ

    ঈদের চাঁদের দেখা মিলল শ্রীলঙ্কায়  প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় দেখা মিলল ঈদের চাঁদের। কলম্বোর গ্র্যান্ড মসজিদ থেকে ঘোষণা করা হল ঈদের প্রার্থনা আগামিকাল হবে। 

  • 04 Jun, 18:31

    আর কিছুক্ষণ পর জানা যাবে বাংলাদেশে ঈদ কবে। ঈদের তারিখ নির্ধারণে বৈঠকে শুরু করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

    যখন বাংলাদেশে চলছে ঈদের চাঁদের অপেক্ষা, তখন সৌদি আরবে প্রথম বড় জামাত অনুষ্ঠিত হচ্ছে মক্কার মসজিদুল হারামে। এই কারণে মক্কার মসজিদুল হারামে কঠোর নিরাপওা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

  • 04 Jun, 18:01

    রোজার ঈদের তারিখ নির্ধারণে বৈঠকে শুরু করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

    সারা দেশে শাওয়াল মাসের চাঁদ দেখার বিষয়টি পর্যালোচনা করে কমিটি রোজার ঈদের তারিখ ঘোষণা করবে। এক মাস রোজার পর ওইদিন চাঁদ দেখা গেলে ৫ জুন বুধবার ঈদুল ফিতর উদযাপন করবেন বাংলাদেশের ইসলাম ধর্মাবলম্বীরা। আর চাঁদ দেখা না গেলে ঈদ একদিন পিছিয়ে যাবে।

ঢাকা, ৪ জুন:  অনেক প্রতীক্ষার পরেও বাংলাদেশে ঈদের চাঁদের দেখা মেলার খবর মিলল।চলতি হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ বাংলাদেশে দেখার কথা জানালেন ধর্ম প্রতিমন্ত্রী। মঙ্গলবার রাত ১১টা নাগাদ বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ নতুন করে ঘোষণা করেন, দেশের আকাশে আজ মঙ্গলবার চাঁদ দেখা গেছে। বুধবার সারা দেশে ঈদ উদ্‌যাপিত হবে। এর আগে গতকাল, মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. বৃহস্পতিবার পালিত হবে ঈদুল ফিতর। ওই সিদ্ধান্ত গণমাধ্যমে প্রকাশের পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার খবর।

ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র রমজানের পুরো এক মাস রোজা পালন করেন। গত ৬ মে পবিত্র রমজান মাস শুরু হয়। আজ শুধু সৌদি আরব নয় বিশ্বের আরও বেশ কিছু দেশ মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করার ঘোষণা করেছে। সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই), কুয়েতসহ উপসাগরীয় দেশগুলো মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবে। এক নজরে আজ, মঙ্গলবার কোথায় কোথায় পালিত হচ্ছে ঈদ- সৌদি আরব, ইয়েমেন, কুয়েত, সংযুক্ত আরবআমিরশাহি।

রমজানের (Ramadan)ওই রোজার শেষে আসবে খুশির ইদ। ইদ-এ-মিলাদ-উন-নবী। ইদ-উল ফিতর (Id-Ul-Fitar) উদযাপনে মাতোয়ারা গোটা রাজ্য। ইফতারের সময় পেরোলেই শুরু হয়ে যাবে শুভেচ্ছা বার্তার পালা। আজ ইফতার পর্যন্তই রমজান বর্তমান। আগামীকাল ইদের খুশি মিটে গেলে আবারও একটি বছরের অপেক্ষা। একটি একটি করে দিন গুনতে থাকবেন ধর্মপ্রাণ মুসলিম মুসুল্লিরা। খুশির ইদ মানেই তো দানধ্যান, পরিচিত অপরিচিত সকলের মধ্যেই খুশি পৌঁছে দেওয়া। এই হাইটেকের যুগে স্মার্টফোন আছে যখন তখন আর চিন্তা কি জিফ, ভিডিও মেসেজ পাঠিয়ে ইদের শুভেচ্ছা জানান।