Durga Puja 2022: অলিভার কানের দেশে শারদ উৎসবের উন্মাদনা, দুর্গাভিলের পুজোয় শেষ মুহূর্তের প্রস্তুতি

বাঙালির ১২ মাসে ১৩ পার্বণের মধ্যে সবথেকে বড় পুজো হল এই দুর্গাপুজো (Durga Puja 2022)।আজ মহাষষ্ঠী, মা দুর্গার অকালবোধন (Durga Puja 2022)। তবে উৎসবের রেশ শুধু কলকাতার বুকে নয়, সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে সুদূর জার্মানির (Germany) এরলাঙ্গেনের এক চিলতে 'বাঙালি পাড়া'ও দুর্গাপুজোয় মাততে একেবারে তৈরি। তিন বছরে পা দিল টিম  'দুর্গাভিলে'র শারদ উৎসব।

তিনটি বাঙালি পরিবার এবং সেখানে পড়তে যাওয়া পড়ুয়ারা মিলে তিন বছর ধরে আয়োজন করছেন এই দুর্গাপুজোর।রীতিনীতি মেনে পাঁচ দিন ধরে চলে পুজো অর্চনা।আর পাঁচটা বিদেশের পুজোর মতো ভারত বা কলকাতা থেকে প্রতিমা সেখানে যায় না। একচালার সাবেকি ধাঁচের প্রতিমা, কাঠামো সবটাই তৈরি হয় তাঁদের চোখের সামনে। এই বছরের মণ্ডপ সেজে উঠবে অরিগ্যামি অর্থাৎ কাগজের তৈরি দুর্গার মুখ দিয়ে।গোটা প্যান্ডেলে পেপার কাটিং-এর সাহায্যে ৮০টি মায়ের মুখ তৈরি করা হচ্ছে।মায়ের মূর্তি তৈরী করেছেন প্রধান উদ্যোক্তা  দীপঙ্কর সরকার.

ইন্ডিয়ান কনসাল জেনেরাল এই পুজোকে স্বীকৃতি দিয়েছেন। পরবর্তীকালে যুক্ত হয়েছেন এরলাঙ্গেনের মেয়র। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত দর্শনার্থীদের জন্য প্রসাদের ব্যবস্থা করেন এরলাঙ্গেনের দুর্গাভিল পুজোর উদ্যোক্তারা। উদ্যোক্তারা জানিয়েছেন, এ বছর মায়ের ভোগে খিচুড়ি, লাবড়া, পোলাও, আলুর দম, লুচি, ছোলার জাল, চাটনি, পাঁপড় ও মিষ্টির ব্যবস্থা থাকবে। ঠাকুর দেখতে আসা সকলকেই খাওয়ানো হবে সেই ভোগ।এছাড়া প্রতিদিন থাকবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।