Durga Puja 2022: 'আমিত্ব বর্জনের আহ্বানের ডাক', ২২ তম বর্ষে এবারের দমদম পার্ক ভারতচক্রের থিম  'অন্তর্লীন'
Photo Credit_Facebook

দেবী দুর্গার আগমনে চারিদিকে যেন সাজো সাজো রব। প্যান্ডেল থেকে ঠাকুর, পুজোর থিম থেকে লাইটিং সবকিছুর প্রস্তুতিই এখন তুঙ্গে। কোন পুজোর কী থিম তা জানতেও মুখিয়ে রয়েছেন সকলেই। প্রত্যেক বারের মতোই এবারেও নয়া ভাবনা উপস্থাপন করছে দমদম পার্ক ভারতচক্র। ২২ তম বর্ষে এবারের দমদম পার্ক ভারতচক্রের থিম হলো- 'অন্তর্লীন'।

আসলে আমরা সবকিছুতেই আমার আমার করে থাকি। কিন্তু ভিতরের আমিটার খবর রাখি না। কিন্তু এই আমি খুবই তুচ্ছ। কারণ আমরা প্রকৃতির হাতে তুচ্ছ মাত্র। গত দুই বছরে অতিমারি যা শিক্ষা দিয়েছে সকলকে সেখান থেকেও আমিত্ব ঝেড়ে ফেলে নতুন পথ চলা শুরু করাটাই সবচাইতে শ্রেয়। ২২ -তম বর্ষে এই অভিনব ভাবনাই হল 'অন্তর্লীন'-এর মূল বিষয়বস্তু।প্রতিমা সজ্জা থেকে সৃজনে পুরোটারই দায়িত্বে রয়েছেন অনির্বাণ দাস। বাউল গানের আদলেই সেজে উঠছে পুরো মন্ডপটি। আবহে রয়েছেন পার্বতী দাস বাউল, যার গানের ভিত্তিতে মন্ডপটি তুলে ধরা হচ্ছে এবং আলোকসজ্জার দায়িত্বে রয়েছেন প্রেমেন্দু বিকাশ চাকী।

অত্যন্ত সাধারণ ভাবেই  পুজো মন্ডপটি তৈরি করা হচ্ছে। পরিবেশ সচেতনতা ও দূষণের কথা মাথায় রেখে অভিনব ভাবনায় মূলত মাটি, খড়, বাঁশ দিয়ে মন্ডপ তৈরির কাজ চলছে। খুব সাধারণ ছিমছাম ভাবেই মায়ের রূপ থাকছে । যেখানে অলংকারে চাকচিক্য অনেকটাই ফিকে তার বদলে মা দেবী রূপে পূজিত হচ্ছেন অত্যন্ত সাধারণ ভাবে সেই দিকেই বেশি জোড় দেওয়া হচ্ছে।