Durga Puja 2020: শুভ বিজয়া দশমী; মর্ত্য ছেড়ে আজ মায়ের স্বর্গে ফেরার দিন, জানেন এই দিনটির তাৎপর্য কী?

বাঙালির তেরো মাসে বারো পার্বন। তবে বাঙালির কাছে সেরা উৎসব দুর্গাপুজো। বিশ্ববাসী আপামর বাঙালি মেতে ওঠে এই উৎসবে। দুর্গাপুজো মানে উৎসব তো বটেই! কারণ এক বছর পর বাপের বাড়িতে ফেরেন উমা। দুর্গা প্রতিমা তৈরি থেকে পুজোর সমস্ত খুঁটিনাটি নিখুঁতভাবে করার চেষ্টার ক্ষেত্রেও বাঙালির জুরি মেলা ভার। করোনা-আবহেই দুর্গাপুজো (Durga Puja 2020) উৎসবে মেতে উঠেছে বাঙালি, প্রস্তুতি তুঙ্গে। সারাবছর বাঙালি অপেক্ষা করে থাকে শুধুমাত্র এই দিনটির অপেক্ষায়। বাঙালি আর দুর্গাপুজো, একে অপরের সঙ্গে জড়িয়ে রয়েছে ওতোপ্রতোভাবে। ২২ অক্টোবর থেকে শুরু হচ্ছে দুর্গাপুজো, মহালয়ার পর মলমাস পড়ায় প্রায় ১ মাস পিছিয়ে গেছে এবারের দুর্গাপুজো। বাঙালির মনে বেজে উঠেছে আলোর বেণু।

আজ বিজয়া দশমী। আজকের দিনটির তাৎপর্য এবং প্রেক্ষাপট দেখে নিন একনজরে-

শ্রী সমীরেশ্বর ব্রহ্মচারীর (Shree Samireswar Brahmachari) কথায়, এদিন সংক্ষিপ্ত পূজার পর দর্পণ (Mirror) বিসর্জন হয়। কোন কোন জায়গায় দেবীর অপরাজিতা পূজাও (Aparajita Puja) হয়। এই দিনেই রাবণ বধের জন্য দশেরা (Dussera) উৎসবও পালিত হয়। এই দিনটিতে অসুর নিধনের পর অসুরের রক্ত (Blood) দিয়ে দেবতারা বিজয় উৎসব (Bijoy Utsav) পালন করে ছিলেন । পুরাণ মতে, মহিষাসুরের সঙ্গে ৯ দিন ৯ রাত যুদ্ধের পর দশম দিনে জয়ী হন দেবী দুর্গা। সেই লোকাচার বাংলার ঘরে ঘরে সিঁদুর খেলা (Sindoor Khela) হিসেবে পরিণত হয়েছে। সিঁদুর খেলার পাশাপাশি চলে কোলাকুলিও।

আজ আপনাদের জন্য ছিল দুর্গাপুজোর দশমীর দিনের তাৎপর্য। আজ পুজো শেষ। মনখারাপের সঙ্গে দেবীর বিদায়ের মুহূর্ত উপস্থিত। ফের দিন গোনা শুরু। 'লেটেস্টলি বাংলার' (LatestLY Bangla) তরফ থেকে রইল বিজয়ার প্রীতি ও শুভেচ্ছা (Wish)।

মহাদশমীর সময় এবং দিনক্ষণ

২৬ অক্টোবর, ৯ কার্তিক ১৪২৭ মহাদশমীতে সকাল ৯.২৯ মিনিটের মধ্যে ঘট বিসর্জন করে বিজয়াদশমীর পুজো শেষ করতে হবে। দশমী থাকবে আগের দিন সকাল ১১.১২ মিনিট থেকে পরের দিন সকাল ১১.৩১ মিনিট পর্যন্ত।