Durga Puja 2020 Maha Ashtami Wishes In Bengali: দুর্গাপুজোয় মহাঅষ্টমীর শুভেচ্ছাপত্র পাঠান Facebook, WhatsApp, GIFs এবং SMS-র মাধ্যমে
মহাঅষ্টমী (File Photo)

আগামীকাল অষ্টমী। অষ্টম দিনে পুজো হয় দেবী মহাগৌরীর (Maa Mahagauri Puja)। ব্রহ্মা দুর্গার এই নয়টি রূপের নামকরণ করেছিলেন। নয়টি নামের নয়টি বৈচিত্র্যময় রূপভেদ রয়েছে। এই নয়টি রূপের নাম হল- শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মান্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী,সিদ্ধিদাত্রী। আসুন দেখে নেওয়া যাক মহাগৌরী পুজোর মাহাত্ম্য, আচার ও রীতি।

দুর্গাপুজোর অষ্টমীর শুভ দিনে 'লেটেস্টলি' (LatestLY) আপনাদের জন্য সাজিয়ে এনেছে শুভেচ্ছা-পত্র (Wish Card)। আপনার কাছের মানুষদের পাঠিয়ে দিন এই সমস্ত শুভেচ্ছা বার্তাগুলি। আর ভাগ করে নিন মনের কোণে সাজিয়ে রাখা অনুভূতি (Emotion)।

অষ্টমীতে দেবী মহাগৌরীর পুজো করা হয়। তিনি নবদুর্গার অন্যতম ও দেবী দুর্গার অষ্টম শক্তি। সাদা পোশাক পরিহিতা, চার হাত বিশিষ্টা দেবীর বাহন ষাঁড়। মা শান্ত প্রকৃতির। এই দেবীর আট বছর বয়স বলে মানা হয়। হিমায়লকন্যা ছিলেন গৌর বর্ণা। শিবের জন্য কঠোর তপস্যা করে রৌদ্রে তিনি কালো হয়ে যান । মহাদেব দেবী পার্বতীর তপস্যায় সন্তুষ্ট হয়ে যখন গঙ্গাজল দিয়ে তাকে স্নান করান, তখন তিনি হয়ে ওঠেন গৌরবর্ণা। তার এই রূপের নাম হয় মহাগৌরী।