Dhanteras 2019: আজ ধনতেরস, সোনায় মোড়া দিনে সোনা কেনার হিড়িকে গা ভাসাচ্ছে বাঙালি
সোনার গয়না (Photo credits: Pixabay)

কলকাতা, ২৫ অক্টোবর: Dhanteras 2019: আজ ধনতেরস উৎসব (Dhanteras Festival)। ধনাত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী। ধনতেরস শব্দের অর্থ হলো সমৃদ্ধি এবং সম্পদ। দীপাবলীর (Deepavali) সময় যে লক্ষ্মীপুজো হয় তার দু দিন আগে পালিত হয় ধনতেরস। দামি ধাতু কিনে সম্পদের দেবতা কুবের-এর পুজো হয় এদিন। 'ধন' শব্দের অর্থ সম্পত্তি। ত্রয়োদশী শব্দের অর্থ হিন্দু ক্যালেন্ডারের ১৩তম দিন। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের তেরোতম দিনে হয় ধনতেরস। পাঁচ দিন ধরে চলা দীপাবলী উৎসবের শুরুটা হচ্ছে ধনতেরস দিয়েই। বছরের সবচেয়ে শুভ দিন মনে করা হয় ধনতেরসকে।

ধনতেরসের তিথি সন্ধ্যে ৭:০৮ মিনিট থেকে শুরু হচ্ছে। পরদিন, শনিবার দুপুর ৩:৪৭ মিনিট পর্যন্ত থাকবে এই তিথি। আজকের দিনে সোনা- রুপা কেনার প্রচলন আছে। কলকাতায় আজ সোনার দাম ২৪ ক্যারাট ৩৮,৪৪০ টাকা। আর ২২ ক্যারাটের দাম ৩৬, ৬৬০টাকা। গতকালের থেকে সোনার দাম বেড়েছে আজ। গতকাল ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৩৭ হাজার ১৫০ টাকা। সারা দেশ জুড়েই আজ গতকালের চেয়ে একটু দাম বৃদ্ধি পেয়েছে। আরও পড়ুন, ২৫ অক্টোবর, দৈনিক রাশিফল: আজ ধনতেরাস! আজ কী ধনলাভ হবে আপনার?

সোনার দাম ৪০,০০০ ছুঁতেই বিক্রি অনেক কমে গিয়েছিল। যেহেতু এই উৎসবে সোনা- রুপোর গহনা কেনার প্রচলন রয়েছে তাই দামকে উপেক্ষা করে ধনতেরসের শুভ মুহূর্তে সোনা কিনতে দোকানে ভিড় করছেন ক্রেতারা। তবে পকেটে দামের একটা প্রভাব তো অবশ্যই পড়বে। সামনে বিয়ের মরসুম আসছে ফলে সোনার চাহিদা থাকবে আরও বেশি। তাই ক্রেতার পকেটে একটু টান পড়বে বৈ কী!