April Fool’s Day 2020 Fun WhatsApp Forwards: এপ্রিল ফুল দিবসে প্রিয়জন, বন্ধুদের মুখে হাসি ফোটাতে শেয়ার করুন এই স্টিকারগুলি
হ্যাপি এপ্রিল ফুল ডে ২০২০ (File Photo)

April Fool Day Wishes In Bengali: এপ্রিল ফুল (April Fool's Day 2020) দোরগোড়ায়। আগামীকাল এপ্রিল ফুল দিবস। প্রত্যেকবছর ১লা এপ্রিল উদযাপিত হয় এই দিনটি। লোকেরা অন্য লোককে নানাভাবে বোকা বানায়।দিনটি উচ্চ উত্সাহে এবং অত্যধিক মজাতে উদযাপিত হয়। হাসি মজা, বোকা বানানোর এক অন্যতম দিন। যদিও করোনার কোপে এই বছর গোটা পৃথিবীর মন খারাপ। ভয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে মানুষ। গৃহবন্দী জীবনে সোশ্যাল মিডিয়ায় মিমস শেয়ার করে, মজার ভিডিও থেকে মানুষ সময় কাটাচ্ছে। এই পরিস্থিতিতে হাসিখুশি থাকা খুব প্রয়োজন।

তাই খুশি ভাগ করে নিতে লেটেস্টলি বাংলা নিয়ে এসেছে কিছু এপ্রিল ফুল ডে কার্ড। এগুলি আপনার প্রিয়জন, বন্ধুবান্ধব সকলের মধ্যে শেয়ার করে নিন। তাদেরকে খুশি রাখুন। আতঙ্ক থেকে দূরে রাখুন। সচেতন থাকার পরামর্শ দিন। আর মুখের চওড়া হাসি বজায় রাখার পরিবেশ তৈরি করুন। আগামীকাল বোকা বানানোর দিনে করোনা নিয়ে অযথা ভুয়ো খবর ছড়িয়ে মিথ্যে ছড়িয়ে ফেলবেন না। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১২৫১। মৃতের সংখ্যা ৪৩। জুড়ে লক্ষ লক্ষ মানুষ করোনা জ্বরে ভুগছে। তাই দিনটি উদযাপন করার আগে মাথায় রাখতে হবে কোনো ভুয়ো খবর যাতে ছড়িয়ে না পড়ে।

হ্যাপি এপ্রিল ফুল ডে ২০২০ (File Photo)
এপ্রিল ফুল (File Photo)
হ্যাপি এপ্রিল ফুল ডে (File Photo)

ইরানে পার্সি ক্যালেন্ডার অনুসারে নববর্ষের ১৩তম দিনে আনন্দ মজা করা হয়। এই দিন গ্রেগরিয়ান ক্যালেন্ডারে ১লা এপ্রিল ও ২রা এপ্রিল সদৃশ্য। ঐতিহাসিকদের মতে, ১৫৬৪ সালে ফ্রান্সে নতুন ক্যালেন্ডার চালু করাকে কেন্দ্র করে এপ্রিল ফুল ডে'র সুচনা হয়। ঐ ক্যালেন্ডারে ১লা এপ্রিলের পরিবর্তে ১লা জানুয়ারীকে নতুন বছরের প্রথম দিন হিসেবে গণনার সিদ্ধান্ত নেয়া হলে কিছু লোক তার বিরোধিতা করে। যারা পুরনো ক্যালেণ্ডার অনুযায়ী ১লা এপ্রিলকেই নববর্ষের ১ম দিন ধরে দিন গণনা করে আসছিল, তাদেরকে প্রতি বছর ১লা এপ্রিলে বোকা উপাধি দেয়া হত। ফ্রান্সে পয়সন দ্য আভ্রিল (poisson d'avril) পালিত হয় এবং এর সাথে সম্পর্ক আছে মাছের। এপ্রিলের শুরুর দিকে ডিম ফুটে মাছের বাচ্চা বের হয়। এই শিশু মাছগুলোকে সহজে বোকা বানিয়ে ধরা যায়। সেজন্য তারা ১ এপ্রিল পালন করে পয়সন দ্য এভ্রিল অর্থাৎ এপ্রিলের মাছ। সে দিন বাচ্চারা অন্য বাচ্চাদের পিঠে কাগজের মাছ ঝুলিয়ে দেয় তাদের অজান্তে। যখন অন্যরা দেখে তখন বলে ওঠে পয়সন দ্য আভ্রিল বলে চিৎকার করে। কবি চসারের ক্যান্টারবারি টেইলস(১৩৯২) বইয়ের নানস প্রিস্টস টেইল এ এই দিনের কথা খুজে পাওয়া যায়।