কথিত আছে, আমলা গাছে ভগবান বিষ্ণু বাস করেন। আমলা নবমীতে আমলা গাছের নীচে বসে সন্তান লাভ, স্বাস্থ্য, গৃহে সুখ-শান্তি, আর্থিক লাভ ও সন্তানের সুরক্ষার জন্য পুজো করে মহিলারা। ২০২৪ সালে আমলা নবমী পালন করা হবে ১০ নভেম্বর। দেব উথানি একাদশীর দুই দিন আগে‌ পালন করা হয় আমলা নবমী। মান্যতা রয়েছে, আমলা নবমী তিথিতেই শুরু হয়েছিল সত্যযুগ। পঞ্জিকা অনুসারে, কার্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথি শুরু হবে ৯ নভেম্বর, রাত ১০:৪৫ মিনিটে এবং শেষ হবে পরের দিন ১০ নভেম্বর, রাত ০৯:০১ মিনিটে।

আমলা নবমী পুজোর শুভ সময় থাকবে ১০ নভেম্বর সকাল ০৬:৪০ মিনিট থেকে দুপুর ১২:০৫ মিনিট পর্যন্ত ৫ ঘন্টা ২৫ মিনিট। আমলা নবমীর দিনে কোনও দাতব্য বা ভক্তিমূলক কাজ করলে, পুণ্য ফল পাওয়া যায় এবং ব্যক্তি কেবল এই জন্মেই নয়, ভবিষ্যত জন্মেও পুণ্য ফল পায়। আমলা নবমীর দিন ভগবান বিষ্ণু কুষমাণ্ডক নামক অসুরকে বধ করেছিলেন। এছাড়া আমলা নবমীতে ভগবান কৃষ্ণ কংসকে হত্যা করার আগে তিনটি বন প্রদক্ষিণ করেছিলেন।

এমন কিছু কাজ রয়েছে, যা আমলা নবমীতে করা শুভ বলে মনে করা হয়। কার্তিক মাসে পবিত্র নদীতে স্নানের গুরুত্ব থাকলেও নবমীতে স্নান করলে অক্ষয় পুণ্য পাওয়া যায়। নবমীতে আমলা গাছের নিচে রান্না ও খাবার খাওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। মান্যতা রয়েছে এর ফলে ইতিবাচক শক্তি সঞ্চারিত হয়। আমলা নবমীতে মথুরা-বৃন্দাবন পরিক্রমাও করা হয়, যার ফলস্বরূপ ব্যক্তি বৈকুণ্ঠ ধামে স্থান পায়।