Eid Special Sheer khurma: ঈদে বাড়ির তৈরি মিষ্টি খেতে ইচ্ছা হলে বানিয়ে ফেলুন শির খুরমা...
Credit: YouTube

মুসলিম সম্প্রদায়ের একটি বিশেষ উৎসব হল ঈদ। এই বছর ঈদ-উল-ফিতর বা মিষ্টি ঈদ উপলক্ষে প্রিয়জনের মুখ মিষ্টি করাতে পারেন নিজের হাতে তৈরি শির খুরমা দিয়ে। শির খুরমা একটি সুস্বাদু মিষ্টি খাবার যা শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবাই খেতে পছন্দ করে। ঈদের শুভেচ্ছা জানাতে আসলে তাদের খাওয়াতে পারেন এই বাড়িতে বানানো শির খুরমা। এই শির খুরমা তৈরি করতে ব্যবহার হয় দুধ - ২ লিটার, সিমাই - ২০০ গ্রাম, চিনি - ২ কাপ (তবে স্বাদ অনুযায়ী কমবেশি করা যেতে পারে), কাজু ও পেস্তা - ১০টি করে, দেশি ঘি - ৩ চা চামচ, এলাচ - ৫টি, জাফরান - এক চিমটি এবং শুকনো ফল।

ঈদ উপলক্ষে সুস্বাদু শির খুরমা তৈরি করতে প্রথমে একটি ননস্টিক প্যানে দেশি ঘি গরম করতে হবে। ঘি গলে গেলে তাতে সিমাই দিয়ে হালকা আঁচে ভাজতে হবে। ২-৩ মিনিট ভাজার পর সিমাই হালকা বাদামী রঙের হয়ে গেলে গ্যাস বন্ধ করে একটি পাত্রে তুলে রাখতে হবে। এবার একটি পাত্রে দুধ গরম করে নিতে হবে। দুধ ফুটে উঠলে তাতে এলাচ ও জাফরান দিতে হবে। এরপর দুধের পরিমাণ প্রায় অর্ধেক হওয়া পর্যন্ত হালকা আঁচে ফুটিয়ে যেতে হবে। এরপর স্বাদ অনুযায়ী দুধে চিনি মিশিয়ে ফের দুধ ফুটিয়ে নিতে হবে। একটা চামচের সাহায্যে মাঝে মাঝে দুধ নাড়িয়ে যেতে হবে।

এই সময় শির খুরমাতে যে সমস্ত শুকনো ফল ব্যবহার করা হবে সেগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে নেওয়ার পর তাতে ভাজা সিমাই দিয়ে চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর শুকনো ফল মিশিয়ে আরও ৫-১০ মিনিট রান্না করতে হবে। এরপর এটি স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা করে ১ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেই প্রস্তুত হয়ে যাবে সুস্বাদু শির খুরমা।