Eid Special Kheer: ঈদ উপলক্ষে বাড়িতে তৈরি করবেন মিষ্টি ক্ষীর, জেনে নিন সহজ পদ্ধতি...
Credit: YouTube

ভারতীয়দের কোনও বিশেষ অনুষ্ঠান মানেই মিষ্টি। সেই মিষ্টি বাড়িতে তৈরি করা হলে আর কি চাই। তাই ঈদ উপলক্ষে জেনে নেব ক্ষীর তৈরির সহজ পদ্ধতি। সবচেয়ে জনপ্রিয় ক্ষীর হল চালের ক্ষীর, এটি যেকোনও অনুষ্ঠান বিশেষ করে তোলে। চালের ক্ষীর সুস্বাদু হওয়ার পাশাপাশি তৈরি করার পদ্ধতিও সহজ। ড্রাই ফ্রুট দিয়ে তৈরি চালের ক্ষীর শিশু থেকে বৃদ্ধ সবাই পছন্দ করে। চালের ক্ষীর তৈরি করতে প্রয়োজন হয় চাল - ১০০ গ্রাম, দুধ - ১ লিটার, চিনি - ১৫০ গ্রাম (প্রয়োজন অনুযায়ী কম বেশি করা যেতে পারে), কাজু - ১০টি, পেস্তা - ১০টি, এলাচ গুঁড়ো - ১ চা চামচ।

চালের ক্ষীর তৈরি করার জন্য প্রথমে ১ ঘন্টা পরিষ্কার জলে চাল ভিজিয়ে নিতে হবে। এই সময় কাজু, পেস্তা ছোট ছোট করে টুকরো করে কেটে নিতে হবে। সঙ্গে ছোট ছোট করে কেটে রাখতে হবে শুকনো ফল। এরপর জলে ভিজিয়ে রাখা চাল বের করে আবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর মিক্সারের সাহায্যে ভেজানো চাল ভালো করে গুঁড়ো করে নিতে হবে। চাইলে না গুঁড়ো করে গোটা চাল দিয়েও বানানো যেতে পারে।

এবার একটি বড় পাত্রে দুধ নিয়ে গ্যাসের মাঝারি আঁচে গরম করতে হবে। দুধ ফুটতে শুরু করলে তাতে চাল মিশিয়ে গ্যাসের আঁচ কমিয়ে দিতে হবে। এরপর ওই দুধ এবং চাল ধীরে ধীরে নাড়িয়ে যেতে হবে। লক্ষ্য রাখতে হবে ক্ষীরটি যাতে পাত্রের নীচে লেগে না যায়। কম আঁচে প্রায় ১৫ মিনিটের জন্য এইভাবে ক্ষীর রান্না করার পর এতে স্বাদ অনুযায়ী চিনি ও মরিচ মিশিয়ে আরও ৫ মিনিট ক্ষীর রান্না করতে হবে। এরপর ক্ষীরে ছোট ছোট করে কাটা শুকনো ফল মিশিয়ে নিতে হবে। ক্ষীর ঘন হয়ে গেলেই তৈরি সুস্বাদু চালের ক্ষীর।