Durga Puja 2019: কার্ড থাকলেই আর আপনি ভিআইপি নন, এবার পুজো মণ্ডপে বড় জোর আপনি এইনভাইটি
ফাইল ছবি (Photo Cradits: Facebook)

কলকাতা, ১৯ সেপ্টেম্বর: ভিআইপি পাস (VIP Card) বদলে গেল ইনভাইটি কার্ডে (Invity Card)। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee) নির্দেশে এ বছর আর ভিআইপি কার্ড ব্যবহার করতে পারবে না পুজো কমিটিগুলি। সম্প্রতি নেতাজি ইনডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে দর্শনার্থীদের জন্য ভিআইপি পাস নিয়ে আপত্তি জানান মুখ্যমন্ত্রী (Chief Ministar)। মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, কেন সবাই লাইন দিয়ে পুজো প্যান্ডেলে যাবেন না? মঞ্চ থেকেই ফিরহাদ হাকিম (Firhad Hakim), সুজিত বসু (Sujit Basu) ও অরূপ বিশ্বাসদের (Arup Biswas)তিনি নির্দেশ দেন, এবার ভিআইপি পাসের ব্যবস্থা যেন দ্রুত বন্ধ হয়।

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই মাথা খাটিয়ে বিকল্প রাস্তা বের করে ফেলে পুজো কমিটিগুলো। তাঁরা ঠিক করেছে ভিআইপি পাসের দেওয়া হবে ইনভাইটি কার্ড (Invity Card)। তবে সিনিয়র সিটিজেন (Cinior Citizen) বা বিশেষ আমন্ত্রিত অতিথিদের (Guest) জন্য কার্ডের প্রয়োজনীয়তা দাবি করেছিলেন তাঁরা। সেই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী অনুমতি দিয়েছেন। তবে এই কার্ড ভিআইপি কার্ড হিসেবে বিলি করা হবে না। কার্ডের নতুন নামও বাতলে দিয়েছেন মুখ্যমন্ত্রী। এখন থেকে ‘ক্লাব ইনভাইটি কার্ড’ হিসেবেই পুজোর বিশেষ পাস আমন্ত্রিতদের দিতে পারবে পুজো কমিটিগুলো। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রবীণ ও প্রতিবন্ধীদের (Physically handicap) জন্য পুজো মণ্ডপগুলিতে বিশেষ গেট থাকবে। পাড়ার বাসিন্দাদের জন্যও থাকবে সেই সুবিধা। আরও পড়ুন-Durga Puja 2019: শ্যামবাজার পল্লী সংঘের মণ্ডপ এবার আস্ত ট্রাম! আধুনিক যাপনে কীভাবে এঁটে উঠতে পারবে কলকাতার হারিয়ে যেতে বসা ঐতিহ্য; বলবে থিম

উল্লেখ্য, পুজো কমিটিগুলোর সঙ্গে বৈঠকে ক্লাবের অনুদান বাড়িয়ে দিয়েছেন মমতা। ভিআইপি পাস বাতিল করায় যে ঝড় উঠেছিল ক্লাব কর্তাদের আবেদন মেনে ইনভাইটি কার্ডে গ্রিন সিগন্যাল (Green Signal) দেওয়ায় সেই বিতর্ক অনেকাংশেই প্রশমিত হয়েছে। বড় পুজোগুলির আশঙ্কা ছিল, ভিআইপি কার্ড বন্ধ করে দিলে মোটা অঙ্কের চাঁদা বা স্পনসর (sponsor) পাওয়া মুশকিল হবে।