Durga Puja 2019: মুম্বইয়ে বসে সপ্তমীর রাতে কবজি ডুবিয়ে বাঙালি খাবার খেতে চান? ঢুঁ মারতে পারেন এই ১০ রেস্তোরাঁয়...
ফাইল ছবি

বাংলা (West Bengal) ছেড়েছেন বহু বছর হল। ঘোরতর বাংলা অভ্যেসে অভ্যস্ত আপনি এখন মুম্বইবাসী। তবু ভুলতে পারেননি বাংলার স্বাদ। কিংবা সদ্য পাড়ি জমিয়েছেন আরব সাগরের তীরের এই শহরটাতে (Town)। মিস করছেন সপ্তমীর রাতে কবজি ডুবিয়ে বাঙালি খাবার (Bengali Food)। সার্চ করে গুগুল (Google) তোলপাড় করে ফেলেছেন। কিন্তু ঘোরতর এই অবাঙালি জায়গায় তেমন বিশ্বাস করে উঠতে পারছেন না নামে বাঙালি হলেও আদৌ বাঙালি স্বাদের খাবার মিলবে কি না! এমন সমস্যায় যদি আপনার হাল নাজেহাল হয়ে থাকে, তবে টেনশনকে বলুন পেনশন নিতে। লেটেস্টলি (LatestLY) বাংলা আপনার জন্য সাজিয়ে দিচ্ছে মুম্বইয়ে (Mumbai) খাঁটি বাঙালি স্বাদের ১০ রেস্তোরাঁর (Restaurant) নামের তালিকা। দামও একেবারে সাধ্যের মধ্যে। মাথাপিছু ৫০০ টাকার মধ্যে পেয়ে যাবেন ভরপেটটা বাঙালি আহার। এবার তবে মুশকিল আসান!

ভজহরি মান্না

মুম্বইয়ের অন্ধেরি ওয়েস্টের ওসিয়ারায় রয়েছে ভজহরি মান্নার (Bhajahari Manna) আউটলেট। যেখানে আপনি পেয়ে যাবেন হাতেগরম বাঙালি খাবার। লুচি অথবা কচুরীর সঙ্গে ছোলার ডাল অথবা আলুর দম পেয়ে যাবেন মাত্র ১৩০ টাকায়। মাছের চপ পাবেন ৭০ টাকায়, মাংসের চপ, ডিমের ডেভিল পাবেন ৮০ টাকায়। ২৮০ থেকে ৩৬০ টাকায় পেয়ে যাবেন বাঙালি থালি। যে থালায় পাত পেড়ে খেতে পারবেন বাসমতি চালের ভাত, ঘি, ডাল, ভাজা, সুক্তো ছাড়াও আরেক রকমের তরকারি, পোলাও, চাটনি, পাঁপড়, মিষ্টি দই আর শেষ পাতে বাংলার মিষ্টি। আরও পড়ুন- Durga Puja 2019: দুর্গাপুজোয় ঘুরতে ঘুরতে স্ট্রিট ফুড

পেটুক

উত্তর-পূর্ব মুম্বইয়ের পওয়াইতে রয়েছে বাংলা স্বাদের আস্তানা পেটুক (Peetuk)। যেখানে গেলেই আপনি পেয়ে যাবেন ফিশ ফিঙ্গার, মাটন কষা থেকে শুরু করে মাংস ভাত।

ওহ! ক্যালকাটা

অন্ধেরির লোখণ্ডয়ালাতে ঠাকুর দেখতে এসে ঘুরে যান বাঙালি রেস্তোরাঁ ওহ! ক্যালকাটায় (Oh! Calcutta)। মন ভরে যাবে যদি পেট পুরে খেয়ে যান - বেগুন টম্যাটো বড়ি দিয়ে ঝাল, চচ্চরি, রুই সর্ষে আর পায়েস।

হ্যাংলা

ব্যান্ডরা ওয়েস্টের ব্যান্ডস্ট্যান্ডে আপনার সঙ্গে দেখা হবে এই রেস্তোরাঁর। আর হ্যাংলা (Hangla) এই রেস্তোরাঁয় পাবেন মাছের কালিয়া,কষা মুরগীর মাংস আর সঙ্গে গরম গরম সাদা ভাত।

বং আড্ডা

নভি মুম্বইয়ের বেলাপুরে রয়েছে বং আড্ডার (Bong Adda) আউটলেট। যেখানে আপনার রসনা তৃপ্তির জন্য রয়েছে- মোচার চপ, চিংড়ির চপ, ফিশ ফ্রাই। তবে আর দেরি কেন? জমে উঠুক সপ্তমী সন্ধের আড্ডাটা!

দ্য ক্যালক্যাটা ক্লাব

মুম্বইয়ের অন্ধেরি ওয়েস্টের ওসিওয়ারায় রয়েছে দ্য ক্যালক্যাটা ক্লাবের (The Culcutta Club) আউটলেট। পোস্ত, ভাপা, পাতুরির ডালি সাজানো রয়েছে শুধুমাত্র আপনার জন্য এই বং আস্তানায়।

কলকাতা কলিং

কলকাতার জন্য মন কাঁদছে? নভি মুম্বইয়ের আইরোলিতে তাহলে কলকাতাও আপনাকে ডাকছে। আপনার অপেক্ষায় রয়েছে বাঙালি রেস্তোরাঁ কলকাতা কলিং (Kolkata Calling)। আর আপনার অপেক্ষায় রয়েছে আলুর পরোটা, কষা মাংস।

সন্দেশ বাঙালি স্যুইট

মাতুঙ্গায় রয়েছে বাংলার মিষ্টি স্বাদের বাহার। বাংলার আদরের সন্দেশের ঠিকানা সন্দেশ বাঙালি স্যুইট (Sandesh bangali sweet)। এখানে পেয়ে যাবেন বাঙালি স্বাদের হরেক রকম সন্দেশ।

স্যুইট বেঙ্গল

চেম্বুরে আপনার অপেক্ষায় রয়েছে মিষ্টি এক মিষ্টির দোকান। নামটাও বেশ মিষ্টি - স্যুইট বেঙ্গল (Sweet Bengal)। রসগোল্লা, গোলাপ জাম, রস কদম্ব থেকে রাজভোগ পেয়ে যাবেন যা চাই সব কিছুই।

মিষ্টি এফেয়ার

মিষ্টির সঙ্গে আপনার প্রেম আছে? যদি থাকে তাহলে তো ভালই, আর যদি না থাকে তাহলে মিষ্টির সঙ্গে আপনার প্রেম জমে যাবে মিষ্টি এফেয়ার-এ (Mishti Affair) এলে। মুম্বইয়ে বসে বাংলার সঙ্গে আপনার প্রেম জমিয়ে দেবে অসাধারণ স্বাদের কেশর চমচম থেকে মালাই কাপ।

(Photo Credits: Facebook and Instagram)

তবে আর দেরি কেন! জমিয়ে হোক প্যান্ডেল হপিং। মুম্বইয়ে বাংলার মুখোমুখি বসে হোক নির্ভেজাল আড্ডা আর খাবারের সঙ্গে জমিয়ে হোক খাঁটি প্রেম।