Diwali 2023: দীপাবলির সন্ধ্যায় কোথায় কোন প্রদীপ রাখবেন? প্রদীপের আলোয় খুলে যেতে পারে ভাগ্যও ! জানুন বিস্তারিত

কার্তিক মাসের অমাবস্যায় পালিত হয় দীপাবলি। মূলত, বাংলা যখন কালী উপাসনায় ব্যস্ত থাকে, তখন বাংলার বাইরে সেই সময় ৫ দিন ধরে পালিত হয় দীপাবলি উৎসব। এই উৎসব চলাকালে বিশেষভাবে দেবী লক্ষ্মীর আরাধনা করা হয়। দীপাবলির দিন বাস্তুশাস্ত্র মতে প্রদীপ সাজানোর বিশেষ কিছু নিয়ম বর্ণিত রয়েছে। আর্থিক উন্নতিতে কীভাবে প্রদীপ সাজালে দিওয়ালির দিন বিশেষভাবে দেবীর আশীর্বাদ লাভ হয়, দেখে নেওয়া যাক।

কোন ধরনের প্রদীপ দিতে হবে?

দিওয়ালির দিন মাটির প্রদীপ সাজালে তা সবচেয়ে ভালো ফল দেয়। বাজারে রুপো ও তামার প্রদীপ পাওয়া যায়, তবে তার থেকে মাটির প্রদীপ দিয়ে বাড়ি সাজানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে আর্থিক উন্নতি ত্বরান্বিত হয়।

প্রদীপের থালা- একটি থালায় সমস্ত মাটির প্রদীপ রাখুন জ্বালিয়ে। থালাটি রাখুন লক্ষ্মীদেবীর মূর্তির সামনে। সেখানে রুপোর কোনও জিনিস রাখতে পারেন। এতে মা লক্ষ্মীর কৃপা গৃহস্থে বর্ষিত হয়।

কোনদিকে প্রদীপ শুভ?

দিওয়ালির দিন বাড়ির উত্তর দিকে দিন মাটির প্রদীপ। এতেই সেজে উঠবে আপনার বাড়ি। এছাড়াও বাড়িতে আসবে সমৃদ্ধি। বাড়ির উত্তর দিকে নীল রঙের প্রদীপ রাখলে তা শুভ ফল দিতে পারে। এছাড়াও দক্ষিণ দিকে লাল রঙ ও দক্ষিণ পশ্চিম দিকে গোলাপী রঙের প্রদীপ রাখুন। বাড়িতে পুজোর ঘরে , তুলসী মঞ্চে অবশ্যই দীপাবলির রাতে জ্বালিয়ে রাখুন প্রদীপ। এই দিনে গোল নয়, লম্বা প্রদীপ জ্বালানো খুবই জরুরি।