Dementia Cases: ডিমেনশিয়া কী? ভবিষ্যতে ডিমেনশিয়ায় সবচেয়ে বড় ঝুঁকির কারণ প্রকাশ গবেষণায়...
Credit: Pixabay

ডিমেনশিয়া সংক্রান্ত করা হয় একটি গবেষণা। এই গবেষণায় প্রকাশ পেয়েছে যে ডিমেনশিয়ার ক্ষেত্রে দ্রুত বৃদ্ধি করতে পারে হৃদরোগ সংক্রান্ত ব্যাধি। এছাড়া গবেষণায় প্রকাশ পেয়েছে যে ধূমপানের কারণে যতটা ডিমেনশিয়ার ঘটনা ঘটে তার থেকে বেশি হবে হৃদরোগের কারণে। উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিস, শিক্ষা এবং ধূমপান সহ জেনেটিক ও পরিবেশগত কারণগুলির সংমিশ্রণ ডিমেনশিয়ার জন্য প্রধান ঝুঁকির কারণ। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা অনুসন্ধান করেছে যে সময়ের সঙ্গে এই ঝুঁকিগুলির প্রসার কীভাবে পরিবর্তিত হতে পারে।

১৯৪৭ থেকে ২০১৫ সালের মধ্যে সংগৃহীত তথ্য এবং ২০২০ সালে প্রকাশিত সর্বশেষ গবেষণা পত্রের ভিত্তিতে বিশ্বব্যাপী ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তিদের সম্পর্কিত ২৭টি গবেষণাপত্র বিশ্লেষণ করেছে গবেষকদের দল। প্রকাশিত ফলাফল অনুযায়ী কম শিক্ষা এবং ধূমপান করা ব্যক্তিদের সংখ্যা হ্রাসের কারণে ডিমেনশিয়ার হার সময়ের সঙ্গে হ্রাস পেয়েছে। সময়ের সঙ্গে স্থূলতা এবং ডায়াবেটিসের হার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি ডিমেনশিয়ার ঝুঁকিতেও তাদের অবদান বেড়েছে। বেশিরভাগ গবেষণায়, ডিমেনশিয়ার সবচেয়ে বড় কারণ হিসেবে উঠে এসেছে উচ্চ রক্তচাপ।

ইউসিএল সাইকিয়াট্রির প্রধান লেখকের মতে, "সময়ের সঙ্গে হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে ডিমেনশিয়ার ঝুঁকি। তাই ভবিষ্যতে ডিমেনশিয়া প্রতিরোধের জন্য এই বিষয়গুলোকে পরীক্ষা করা দরকার।" তিনি বলেন, অনেক দেশে উচ্চ আয়ের সময়ের সঙ্গে বেড়েছে শিক্ষার মাত্রা, যার মানে এটি ডিমেনশিয়ার জন্য একটি কম উল্লেখযোগ্য ঝুঁকির কারণ হয়ে উঠেছে। গবেষকদের মতে, সামাজিকভাবে কম গ্রহণযোগ্য এবং বেশি ব্যয়বহুল হওয়ার কারণে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হ্রাস পেয়েছে ধূমপানের মাত্রা।