ATM Receipts: এটিএম বা দোকান থেকে ছাপানো রসিদ হতে পারে বিষাক্ত
ATM Machine with Receipt (Photo Credit: Twitter)

নিউ ইয়র্ক, ২৮ মার্চ: পরিবেশগত স্বাস্থ্যের জন্য কাজ করা মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান ইকোলজি সেন্টারের মতে, রসিদপত্রে উচ্চমাত্রার বিসফেনল রয়েছে, বিশেষ করে বিসফেনল এ (BPA) এবং বিসফেনল এস (BPS)। এটি মূলত প্রজননজনিত ক্ষতির সঙ্গে যুক্ত। তাদের রিপোর্টের জন্য, তারা যুক্তরাষ্ট্রের ২২টি রাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ১৪৪টি বড় চেইন স্টোর থেকে ৩৭৪টি রসিদ পরীক্ষা করেছে। যার মধ্যে মূলত রয়েছে মুদির দোকান, রেস্তোরাঁ, ডিপার্টমেন্ট স্টোর, ওষুধের দোকান এবং গ্যাস স্টেশন (পেট্রল পাম্প)। তারা ফলাফলে দেখেছে প্রায় ৮০ শতাংশ রসিদে বিসফেনল (বিপিএস বা বিপিএ) রয়েছে।

মিশিগানের ইকোলজি সেন্টারের এনভায়রনমেন্টাল হেলথ অ্যাডভোকেট মেলিসা কুপার সার্জেন্ট বলেন, 'রসিদ হল হরমোন-বিচ্ছিন্নকারী বাইসফেনলগুলির জন্য একটি সাধারণ এক্সপোজার রুট যা সহজেই ত্বকের মাধ্যমে শোষণ করে। আমাদের গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ খুচরা বিক্রেতাই বিসফেনল প্রলেপযুক্ত রসিদ পেপার ব্যবহার করেন।'তিনি আরও যোগ করেন, 'অবিষাক্ত কাগজ ব্যবহার করা একটি সহজ স্থানান্তর। আমরা খুচরা বিক্রেতাদের তাদের ক্রেতাদের কাছে রাসায়নিক-লেসযুক্ত কাগজ ব্যবহার বন্ধ করে এবং কর্মীদের ঝুঁকিতে ফেলা বন্ধ করার জন্য আহ্বান জানাই'।

প্রতিবেদনে ২০ শতাংশ রসিদে বিপিএসের মতো নিরাপদ রাসায়নিক বিকল্পও দেখানো হয়েছে। তবে গবেষকরা বলছেন, বিপিএ'র নিরাপদ প্রতিস্থাপন হিসেবে বিপিএসকে বাজারজাত করা হলেও দুটিই ক্যান্সারসহ বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যার সঙ্গে জড়িত এন্ডোক্রাইন-বিচ্ছিন্নকারী রাসায়নিক। রিপোর্টে বলা হয়েছে, ক্রেতাদের পাশাপাশি এই দোকানগুলিতে কাজ করা ব্যক্তিরাও ঝুঁকিতে থাকতে পারেন কারণ তাদের "বিপিএস বা বিপিএ বিঘ্নিতকারী এন্ডোক্রাইনের সম্ভাব্য এক্সপোজার অবিচ্ছিন্ন"।

প্রতিবেদনে খুচরা বিক্রেতাদের তাদের "রসিদ কাগজ থেকে বিসফেনল অপসারণ করে গ্রাহক এবং কর্মচারীদের রক্ষা করার" আহ্বান জানানো হয়েছে। সম্পূর্ণভাবে রসিদগুলি মুদ্রণ করা বন্ধ করা এবং একটি ডিজিটাল রসিদ বিকল্প হিসেবে ব্যবহারের কথা বলা হয়েছে।