Healthy Lifestyle Tips: সুস্থ থাকবেন দীর্ঘ দিন, গ্রহণ করুন এই গুরুত্বপূর্ণ অভ্যাসগুলো
Healthy Life (Photo credit: Pixabay)

কলকাতা: সুস্থ ও সুখী জীবনযাপন করতে চায় না এমন ব্যক্তি কমই আছে। দীর্ঘ ও সুস্থ জীবনযাপন করতে নিজের জন্য কিছুটা সময় বের করা জরুরি। সুস্থ থাকার জন্য শুধু স্বাস্থ্যকর খাওয়াই জরুরি নয়, সুস্থ জীবনযাপনও জরুরি। এর জন্য আপনাকে কিছু ভালো অভ্যাস গ্রহণ করতে হবে, যা আপনাকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য কিছু গুরুত্বপূর্ণ অভ্যাস-

শারীরিক কার্যকলাপ

সুস্থ জীবনের অভ্যাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যোগব্যায়াম, ধ্যান এবং ব্যায়াম, এটি না করলে আপনি নিজেকে সুস্থ রাখতে পারবেন না। তাই সকালে ঘুম থেকে ওঠার পর প্রথমে ইয়োগা, ব্যায়াম, হাঁটা, জগিং করুন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ থেকে মুক্তি পেতে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অভ্যাস।

স্বাস্থ্যকর খাবার

আরেকটি গুরুত্বপূর্ণ অভ্যাস হলো নিজের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট প্ল্যান তৈরি করা, যাতে আপনাকে অবশ্যই দিনে কমপক্ষে পাঁচটি সবজি গ্রহণ করতে হবে। বেশি করে শাকসবজি খেলে পরিপাকতন্ত্র সম্পূর্ণ সুস্থ থাকে। পরিপাকতন্ত্র সুস্থ থাকলে পুরো শরীর সুস্থ থাকে।

হাইড্রেটেড থাকুন

নিজেকে সবসময় হাইড্রেটেড রাখুন। সুস্থ থাকার জন্য শরীরে পর্যাপ্ত জল থাকা খুবই জরুরি। তাই সারাদিনে অন্তত সাত থেকে আট গ্লাস জল পান করুন।

পর্যাপ্ত ঘুম

আজকাল মানুষের ঘুমের ধরণ সম্পূর্ণরূপে নষ্ট হয়ে গেছে। সুস্থ থাকতে আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

ওজন বৃদ্ধি অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। সুস্থ থাকার জন্য আপনার উচ্চতা অনুযায়ী ওজন বজায় রাখার চেষ্টা করুন।

অ্যালকোহল এবং তামাক ছাড়ুন

অ্যালকোহল এবং তামাক জাতীয় নেশা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করতে পারে। তাই সুস্থ জীবনের জন্য এ ধরনের জিনিস থেকে দূরে থাকুন।

বাড়িতে রান্না করা খাবার খান

আজকাল মানুষের জীবনধারা দ্রুত পরিবর্তন হচ্ছে, যার কারণে বাইরে খাওয়া একটি অংশ হয়ে উঠছে। যতটা সম্ভব ঘরে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন।

শারিরীক ও মানসিক চেকআপ

নিজেকে সবসময় সুস্থ রাখতে সময়ে সময়ে একজন ডাক্তারের কাছ থেকে নিয়মিত চেকআপ করান।