Women Friendly Liquor Shop: মহিলাদের দোকানমুখী করতে সরকারের উদ্যোগে আসছে 'ওমেন ফ্রেন্ডলি ওয়াইন শপ'
মদ, প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

ভোপাল, ২৮ ফেব্রুয়ারি: মহিলাদের জন্য বিশেষ মদের দোকান তৈরি করার উদ্যোগ নিলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) মুখ্যমন্ত্রী কমল নাথ (Kamal Nath)। মধ্যপ্রদেশ সরকারের সহায়তায় তৈরি হবে 'ওমেন ফ্রেন্ডলি' (Women Friendly) মদের দোকান (Liquor Shop)। ভোপাল এবং ইন্দোরে দু' টি দোকান এবং জবলপুর ও গোয়ালিয়রে দুটি দোকান খোলা হবে। যেখানে শুধু মহিলারাই যেতে পারবেন। দ্বিধাবোধ করায় অনেক সময় মহিলারা যারা মদ্যপান করেন তারা অনেকেই দোকানে গিয়ে মদ কিনতে অস্বস্তি বোধ করেন। যার ফলে মহিলা ক্রেতাদের হারাচ্ছে আবগারি দফতর।

তাদেরকে দোকানমুখী করতে এবং বিক্রয় বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী এপ্রিল থেকে এর প্রভাব লক্ষণীয় হবে। এখানে সমস্ত বিদেশি ব্র্যান্ডের মদই পাওয়া যাবে। কোনও নকল ব্র্যান্ড একেবারেই থাকবে না। এর অর্থ এমনকি রাজ্যে নিবন্ধভুক্ত নয় এমন মদের ব্র্যান্ডগুলিও এই দোকানে বিক্রয়ের জন্য উপলব্ধ হবে। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, কর্মকর্তারা বলেন যে এই বিদেশী অ্যালকোহল ব্র্যান্ডের উপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হবে না, কারণ শুল্ক দেওয়ার পরই তা দেশে আনা হয়।

আরও পড়ুন, উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই দিল্লির কমিশনার পদে বসতে চলেছেন এসএন শ্রীবাস্তব, বিবৃতি দিল স্বরাষ্ট্র মন্ত্রক

"ওমেন ফ্রেন্ডলি" মদের দোকানগুলি মল বা বাজারের জায়গায় খোলা হবে। রাজ্য তৈরি মদের দোকানের প্রচারের জন্য সরকার ভোপাল, ইন্দোর, গোয়ালিয়র এবং জবলপুরেও অ্যালকোহল উৎসব আয়োজন করারও সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও, রাজ্য সরকার রতলাম ও রাজ্যের অন্যান্য জায়গায় আঙ্গুর দিয়ে তৈরি ওয়াইন প্রচারের জন্য ১৫ টি নতুন ওয়াইন শপ পর্যটন কেন্দ্র স্থাপন করবে। মধ্যপ্রদেশের অ্যালকোহলের দাম ১ এপ্রিল থেকে ১৫ শতাংশ বাড়বে। এই সরকারের লক্ষ্য এবছর আবগারি থেকে ২ হাজার কোটি টাকার অতিরিক্ত রাজস্ব আদায় করা। এই বছরের জন্য আয় ছিল ১১,৫০০ কোটি, যা ১৩, ৫০০ কোটি হওয়ার আশা করা হচ্ছে। মধ্যপ্রদেশে মদের দামগুলি দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ স্থান অধিকার করে রয়েছে।